২০ মিনিটের ঘুম, দাম ১৫ ডলার

অক্টোবর ১৭, ২০১৬ ৭:১০ অপরাহ্ণ

0edeb35fa1b0e61779613bef84585b4a-aaitmbuকাজের ব্যস্ততা অনেক। এক ফাঁকে ২০ মিনিটের ঘুম দেবেন? সে জন্য আপনাকে ১৫ ডলার গুনতে হবে। যুক্তরাষ্ট্রের রাজধানীর একটি প্রতিষ্ঠান এই সেবা দিচ্ছে।

ওয়াশিংটন ডিসিতে মানুষ যেন শুধু ছুটছে। কাজ তো আর বাদ দেওয়া যায় না। তবে মাঝখানে সংক্ষিপ্ত ঝিমুনির মতো বিরতি নিলে নাকি চাঙা হয়ে ওঠা সম্ভব। এটুকু বিশ্রাম অনেকটা ক্যাফেইনের মতো কাজ করে বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন। স্থানীয় একটি প্রতিষ্ঠানের এটা বেশ মনে ধরেছে। তাই তারা জানালাবিহীন একটা নিশ্ছিদ্র ঘরে সংক্ষিপ্ত ঘুমের সহায়ক পরিবেশ বানিয়েছে। পেশাজীবীরা সেখানে ১৫ ডলার দিয়ে আরামে ঘুমাতে পারবেন।

রিচার্জ নামের ওই প্রতিষ্ঠান হোয়াইট হাউসের কাছাকাছি এলাকায় গত সেপ্টেম্বরে চালু হয়েছে। চারপাশের যাবতীয় কোলাহল থেকে এটি আপনাকে আড়াল দেবে নিশ্চিন্তে ঘুমানোর জন্য। আর এটা শেষ হলে নতুন উদ্যমে কাজ শুরু করার প্রাণশক্তি পাবেন অফিসকর্মীরা। কাজের নেশায় মগ্ন কর্মীদের উৎপাদনশীলতা বাড়াতে অন্যান্য প্রতিষ্ঠানও শিগগির হয়তো একই রকম বন্দোবস্ত করবে।

রিচার্জের প্রতিষ্ঠাতা ৩১ বছর বয়সী ড্যানিয়েল তুরিসিনি ২০০৮ সাল থেকে কাজ করছেন একটি অফিসে। তিনি বিরতির মধ্যে হালকা ঝিমুনি দেওয়ার জায়গার বড্ড অভাব বোধ করতেন। একপর্যায়ে দেখলেন, এ সমস্যা তাঁর সহকর্মীদের অনেকেই অনুভব করছেন। তখনই তাঁর এ রকম সাময়িক ঘুমানোর ব্যবস্থার আয়োজনকে একটি ব্যবসা হিসেবে নেওয়ার চিন্তা আসে। অফিসকর্মীদের সুস্থ জীবন ও কাজের মধ্যে ভারসাম্য রক্ষার প্রয়োজনীয়তাটাকেও তিনি সমান গুরুত্ব দিয়েছিলেন।

 
সংবাদটি পড়া হয়েছে 1294 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com