১ হাজার এফপিএস ক্যামেরা আনছে স্যামসাং

জানুয়ারি ২৮, ২০১৮ ১২:৩৯ অপরাহ্ণ

জাপানি প্রতিষ্ঠান সনির আদলে ১ হাজার এফপিএস ক্যামেরা তৈরির ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক টেক জায়ান্ট স্যামসাং।

সম্প্রতি সেকেন্ডে ৯৬০ ফ্রেম ধারণ করতে সক্ষম ক্যামেরা সেন্সর বাজারে নিয়ে এসেছে সনি। যা প্রথমবারের মত সনি এক্সপেরিয়া এক্সজেড ফোনে ব্যবহার করা হয়েছিল। একটি ক্যামেরা সেকেন্ডে কয়টি ছবি ধারণ করতে পারবে তা অনেকটাই হার্ডওয়্যারের ওপর নির্ভর করে। কিন্তু ফোনের ক্ষেত্রে এমন হাই ফ্রেমরেটে ভিডিও ধারণের মূল সীমাবদ্ধতা হচ্ছে প্রসেসরের প্রতিটি ফ্রেম সঠিকভাবে প্রসেস করার গতি ও ফোনের স্টোরেজের গতি।

সনি এই দুটি সমস্যা এড়াতে ক্যামেরার সেন্সরের সঙ্গে একটি ক্যাশ র‌্যাম যুক্ত করে। এর ফলে ক্যামেরার ধারণকৃত কিছু ফ্রেম র‌্যামে জমা থাকে, যা পরে ধীরে ধীরে প্রসেস করা হয়।

একই প্রযুক্তির সেন্সর নিয়ে স্যামসাং ও ইতোমধ্যে গবেষণা শুরু করেছে। তাদের সেন্সরের সঙ্গে আরও দ্রুতগামী ও বেশি পরিমাণ ডির‌্যাম যুক্ত করার ফলে ক্যামেরাটি ১০০০ এফপিএস এ ভিডিও ধারণ করতে পারবে বলে তারা দাবি করেছে। এধরনের সুপার স্লো মোশন ভিডিও প্রযুক্তি খুব সম্ভবত গ্যালাক্সি এস ৯ ও নোট ৯ ফোনে যুক্ত করা হবে।

সনির যেখানে ডির‌্যাম ক্যাশের জন্য মাইক্রোনের ওপর নির্ভর করতে হয়, সেখানে স্যামসাং নিজস্ব ডির‌্যাম উৎপাদন করার ফলে সেন্সরের মূল্য কমে আসবে। ফলে অদূর ভবিষ্যতেই এমন সুপার স্লো-মোশন ক্যামেরা মাঝারি মূল্যের ফোনেও দেখা যেতে পারে।

 
সংবাদটি পড়া হয়েছে 1040 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com