শীতে হাড়ের জয়েন্ট থাকুক সুস্থ

নভেম্বর ২১, ২০১৭ ৫:৫৮ পূর্বাহ্ণ

শীত এলেই অনেকের জয়েন্টের ব্যথা শুরু হয়। আর এর কারণ হুলো ঠাণ্ডা আবহাওয়ায় নার্ভগুলো সেনসিটিভ হয়ে যায়। এছাড়াও ঠাণ্ডায় রক্তসঞ্চালন কিছুটা ব্যাহত হলেও জয়েন্টের ব্যথা বেড়ে যেতে পারে। এছাড়াও শীতে ব্যায়াম করা কমিয়ে দিলেও এই ব্যথা বেড়ে যেতে পারে। জেনে নিন শীতে জয়েন্টের ব্যথার জ্বালাতন থেকে মুক্তি পেতে কী করতে হবে সেই সম্পর্কে।

পুষ্টিকর খাবার: যাদের জয়েন্টের ব্যথার সমস্যা আছে তারা ভিটামিন ডি, সি এবং কে-যুক্ত খাবার খেতে পারেন। কমলা, বাঁধাকপি, পালং শাক, টমেটো ইত্যাদি খাবারে এসব ভিটামিন প্রচুর পরিমাণে আছে। এছাড়াও ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভিটামিন ডি অথবা ক্যালসিয়াম সাপ্লিমেন্ট নেয়া যেতে পারে।

প্রচুর পানি পান: প্রচুর পরিমাণে পানি পান করা উচিত এই সময়টাতে। শীত কালে অনেকেই পানি কম পান করেন। কিন্তু জয়েন্টের ফ্লুয়িড ঠিক রাখার জন্য প্রচুর পানি পান করা উচিত এই সময়ে।

নি গার্ড অথবা নি সাপোর্ট: শীতে হাটুকে সুরক্ষিত রাখার জন্য নি গার্ড ব্যবহার করতে পারেন। এতে হুট করে পড়ে গেলেও হাঁটুতে আঘাত পাওয়ার সম্ভাবনা কমে যাবে। এছাড়াও হাঁটুতে ভালো সাপোর্ট পাওয়া যাবে।

ফিজিওথেরাপি: যাদের অার্থারাইটিস আছে তাদের নিয়মিত ফিজিওথেরাপি নেয়া উচিত। এতে জয়েন্টগুলো ফ্লেক্সিবল থাকে এবং ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও সঠিক নিয়মে যোগব্যায়ামের মাধ্যমেও জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়াও নিয়মিত হাটা এবং ব্যায়াম চালিয়ে যাওয়া উচিত। এতে জয়েন্ট স্টিফ হওয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে। তবে ব্যায়ামের আগে অবশ্যই ওয়ার্ম-আপ করে নিতে হবে।

সঠিক জুতা নির্বাচন: জয়েন্টের ব্যথা থেকে দূরে থাকার জন্য সঠিক মাপের জুতা নির্বাচন করাও জরুরী। সঠিক মাপের জুতা না হলে হাঁটু, গোড়ালিতে চাপ পড়ে। এছাড়াও হাই হিল পড়লেও হাঁটুতে এবং কোমরে চাপ পড়ে। তাই সঠিক মাপের আরামদায়ক জুতা নির্বাচন করতে হবে এই সময়টাতে।

দীর্ঘ সময় দাঁড়ালে: কিছু চাকরিতে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হবে। এক্ষেত্রে কিছুক্ষণ পর পর দাঁড়ানোর স্টাইল পরিবর্তন করুন। এছাড়াও শুধুমাত্র এক পায়ে ভর দিয়ে দাঁড়ানোর অভ্যাস ত্যাগ করুন।

ধূমপান পরিহার: নিয়মিত ধূমপান করেন যারা তাদের জয়েন্টের সমস্যা হওয়ার ঝুঁকি অনেক বেশি। নিয়মিত ধূমপানে হাড় দুর্বল হয়ে যায়। তাই জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেটে চাইলে ধূমপান পরিহার করুন।

 
সংবাদটি পড়া হয়েছে 1201 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com