রেসিপি: মালাই চমচম

আগস্ট ১১, ২০১৭ ৮:১৩ পূর্বাহ্ণ

মজাদার মালাই চমচম বানিয়ে ফেলতে পারেন ঘরেই। খুব একটা ঝক্কি পোহাতে হবে না এই মিষ্টি বানাতে। জেনে নিন কীভাবে বানাবেন মালাই চমচম।

উপকরণ

পনির- ২ কাপ
চিনি- ২ কাপ
পানি- ৪-৫ কাপ
জাফরান- ১ চিমটি
দুধ- ২-৩ কাপ
চিনি- ২ কাপ
এলাচ গুঁড়া- ১ চা চামচ
পরিবেশনের জন্য উপকরণ
পেস্তা- ১ টেবিল চামচ (স্লাইস)
আমন্ড- ৩-৪টি (কুচি)
জাফরান- ১ চিমটি
যেভাবে তৈরি করবেন
একটি বাটিতে ভালো করে পনির মেখে নিন। যতক্ষণ না নরম ও মসৃণ হচ্ছে ততক্ষণ আঠা মাখার মতো করে মাখতে থাকুন। বেশি শক্ত মনে হলে হালকা গরম পানি অল্প পরিমাণে নিয়ে ভালো করে মাখান।  এবার মাখানো পনির থেকে মাঝারি টুকরা করে কেটে আঙুল দিয়ে ডিম্বাকৃতি চমচমের আকারে গড়ে নিন।

একটি পাত্রে পানি গরম করুন। ফুটে উঠতে শুরু করলে চিনি ও জাফরান দিয়ে দিন। ভালো করে মিশিয়ে মাঝারি আঁচে চিনির সিরা তৈরি করে নিন। সিরার মধ্যে ধীরে ধীরে কাঁচা চমচমগুলো ছেড়ে দিন। জোরে আঁচ দিয়ে এক মিনিট ফুটিয়ে নিন। চুলার জ্বাল কমিয়ে দিন সামান্য। পাত্র ঢেকে ১০ মিনিট রাখুন চুলায়। পনির চমচম নরম হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। চমচমগুলো রস থেকে তুলে ঠাণ্ডা হতে দিন।
একটি পাত্রে মালাইয়ের জন্য দুধ নিয়ে মৃদু আঁচে চুলায় দিন। দুধ ঘন হয়ে না আসা পর্যন্ত ফোটান। দুধের মিশ্রণে চিনি ও এলাচ গুঁড়া মেশান। মাঝে মাঝে নাড়তে থাকুন। সামান্য পাতলা থাকা অবস্থায় নামিয়ে নিন। কারণ ঠাণ্ডা হলে মালাইটা আরেকটু ঘন হবে। একটি ধারালো ছুড়ি দিয়ে চমচমগুলো লম্বালম্বি মাঝখান থেকে অর্ধেক করে কেটে নিন। এবার একটি অংশে মালাই ভরে বাকি অংশটা লাগিয়ে দিন। আমন্ড, পেস্তা, জাফরান দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 
সংবাদটি পড়া হয়েছে 1164 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com