যেখানে দেখা মিলবে জ্ঞানীদের সঙ্গে

মার্চ ৮, ২০১৭ ১২:২৬ অপরাহ্ণ

নতুন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়
আপনি স্কুলের গণ্ডি পেরিয়ে কলেজে উঠছেন বা কলেজ শেষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন, ঠিক এমন সময় আপনি দেখা পাবেন নানা ধরনের জ্ঞানীর। এঁরা আপনার চাচার ফুফুর মেয়ের জামাইয়ের ভাবির ভাই-টাইপ আত্মীয়স্বজন। আপনার জীবনের এমন টার্নিং পয়েন্টগুলোতে তাঁরা আপনার জন্য ব্যাকুল হয়ে যাবেন এবং কোন কলেজের তুলনায় কোন কলেজ ভালো, কোন বিশ্ববিদ্যালয়ের হল কেমন, তাঁরা অনায়াসে আপনাকে সব খবর দিতে পারবেন।

 বাংলাদেশের খেলা চলার সময়

বাংলাদেশ-ইংল্যান্ড খেলা চলছে। ৭ বলে ১৮ রান দরকার বাংলাদেশের। এমন সময় আপনি ফেসবুকে ঢুকলে হাজারো ক্রিকেটবিদের দেখা পাবেন। ক্রিজে কোন খেলোয়াড়ের বদলে কে থাকলে এখন জয়টা নিশ্চিত হতো, তামিম কেন ওভাবে আউট হলেন, সাকিব কেন ওই বলটা ওভাবে না খেলে এভাবে খেললেন—এমন স্ট্যাটাসও চোখে পড়বে। এই জ্ঞানীরা আসলে ক্রিকেট বল আর টেনিস বলের ক্রিকেটকে গুলিয়ে ফেলেন।

নতুন কোনো সিনেমা মুক্তি পেলে

বাংলাদেশের চলচ্চিত্রশিল্প বাইরের দেশগুলোর তুলনায় খুব একটা ভালো নয়। তারপরও কিছু কিছু সিনেমার জন্য দর্শক যখন অধীর আগ্রহে অপেক্ষা করেন, ঠিক তখনই খোলস ছেড়ে বেরিয়ে আসেন কতিপয় সিনেমাবিশারদ। ‘সিনেমা ভালো হয় নাই, কোরিয়ান সিনেমার কপি’, ‘শেষটা এমন না হয়ে অমন হলে আরও ভালো হতো’—এমন ধরনের সমালোচনা শুরু করে দিয়ে নিজেদের উচ্চমাত্রার সিনেমাখোর ভেবে বসে থাকেন।

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেলে

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেলেই কিছু জ্ঞানীর দেখা পাবেন। তাঁরা আপনাকে নানা ধরনের জ্ঞানমূলক উপদেশ দিতে আসবেন এবং সেটা সম্পূর্ণ নিঃস্বার্থে ও ‘শুধু কোম্পানির (পড়ুন নিজেদের) প্রচারের জন্য’।

 ক্যারম কিংবা দাবা খেলার সময়

আপনি ক্যারম বা দাবা খেলতে বসেছেন। ক্যারমে সুবিধা করতে পারছেন না বা দাবার ঠিক কোন চালটা চালতে হবে বুঝতে পারছেন না। এমন সময় দেখবেন, আপনার আশপাশে নানা ধরনের জ্ঞানী জ্ঞান ঢেলে দিচ্ছেন। ‘এইটা মারো’, ‘এই যে এদিক দিয়ে স্ট্রাইক ছেড়ে দাও’ কিংবা ‘ঘোড়াটাকে সামনে বাড়াও’—এমন সব বাণী আপনাকে দিতে দিতে তাঁরা আপনার বারোটা বাজিয়ে ছাড়বেন।

মোবাইল ফোন বা ল্যাপটপ কেনার সময়

আপনার আশপাশের মানুষজন জানতে পারল, আপনি মোবাইল ফোন বা ল্যাপটপ কিনবেন। অথবা আপনি এমন কিছু লিখে ফেসবুকে স্ট্যাটাস দিলেন। সঙ্গে সঙ্গেই কমেন্টের বন্যায় ভেসে যাবেন আপনি। ‘এই কোম্পানির না কিনে ওই কোম্পানির কেনো’, ‘এই মোবাইল ফোন গরম হয় বেশি, ওই মোবাইলে চার্জ থাকে না, এটার ক্যামেরা ভালো’—নানা ধরনের জ্ঞান দিয়ে আপনাকে মুহূর্তে বিশারদও বানিয়ে
দেবেন তাঁরা।

 
সংবাদটি পড়া হয়েছে 1146 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com