যুক্তরাষ্ট্র যে কোনো সময় পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাবে

জানুয়ারি ৯, ২০১৮ ৯:১১ পূর্বাহ্ণ

ইরানের সঙ্গে সম্পাদিত ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে যে কোনো সময় যুক্তরাষ্ট্র সরে দাঁড়াতে পারে। এ জন্য বিশ্ববাসীকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে ইরান।

সোমবার ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘসি বিশ্ব সম্প্রদায়কে হুশিয়ার করে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তুতি গ্রহণ করা উচিত। কারণ যে কোনো সময় ইরানের সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে যুক্তরাষ্ট্র।

বিশ্বের ক্ষমতাধর ছয় রাষ্ট্রের সঙ্গে ২০১৫ সালে ওই চুক্তি করে ইরান। এই চুক্তির আওতায় ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে দেশটি পারমাণবিক কর্মসূচি থেকে সরে আসায় সম্মত হয়।

তবে পূর্বসূরি বারাক ওবামার পথে হাঁটেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ক্ষমতাগ্রহণের পর ইরানের সঙ্গে হওয়া চুক্তি নিয়ে উপহাস করেন। পাশাপাশি দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা খুঁজতে থাকেন। এরই অংশ হিসেবে দেশটির কয়েকটি ব্যবসায়ী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে অবরোধ আরোপ করে ট্রাম্প প্রশাসন।

তেহরান সিকিউরিটি কনফারেন্সে আরাঘসি আরও বলেন, ট্রাম্প তার পূর্ণশক্তি দিয়ে এক বছর ধরে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে সম্পাদিত চুক্তিটি নস্যাৎ করে দেয়ার চেষ্টা করছে।

তবে যে কোনো দৃশ্য অবতারণা বিষয়ে ইরান প্রস্তুত আছে বলে মন্তব্য করেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, কোনো নেতিবাচক সিদ্ধান্ত আসলে তার জন্য ইরান ও বিশ্ব সম্প্রদায় পরাজিত হবে। পাশাপাশি ভালো একটি উদ্যোগ ভেস্তে যাওয়ায় সমস্যা আরও বাড়বে।

এদিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমি বলেন, যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নিলে তার যথাযথ এবং শক্তিশালী প্রতিউত্তর দেয়ার জন্য ইরান প্রস্তুত রয়েছে। তিনি বলেন, কোনো ভুল সিদ্ধান্ত নিলে তার জন্য যুক্তরাষ্ট্র প্রশাসন প্রস্তাবে।

এদিকে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং পারমাণবিক চুক্তির বিষয়ে শিগগিরই উইরোপিয়ান প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। ওই প্রতিনিধিদল ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিষয়টি নিয়ে ডিল করবে।

 
সংবাদটি পড়া হয়েছে 1026 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com