মুমিনুলের সমস্যাটা কেন ধরতে পারেননি জাতীয় দলের কোচেরা?

ফেব্রুয়ারি ১, ২০১৮ ৮:৫৯ পূর্বাহ্ণ

আপনার হাতে যখন ক্ষমতা আছে তখন যা ইচ্ছা তাই করার একটা বাসনা জাগে। কাউকে অপছন্দ হলেই আপনি ছুড়ে ফেলতে পারেন। কেউ বারবার ব্যর্থ হওয়ার পরও দলে সুযোগ দিতে পারেন। মুমিনুল হকের ‘ব্যর্থতার’ ইতিহাস এবং সমাধানের প্রক্রিয়া জানার পর এমন বলাটা অস্বাভাবিক হবে না। হাথুরু আমলে তিন বছরের বেশি সময় উপেক্ষার শিকার হয়েছেন মুমিনুল। কিন্তু কেউ তো বের করেনি তার সমস্যাটা কী?

শট খেলার ক্ষমতা থাকলেও মুমিনুলকে ‘টেস্ট স্পেশালিস্ট’ ঘোষণা করেছিলেন তৎকালীন কোচ চন্দিকা হাথুরুসিংহে। এরপর তাকে টেস্ট থেকেও বাদ দেওয়া হয়! বলা হয়, মুমিনুল অফ-স্পিন খেলতে পারে না। মুমিনুল শর্ট বলে দুর্বল- আরও কত কী…। উপায়ন্তর না দেখে সেই মুমিনুল ছুটলেন তার গুরু বিকেএসপির কোচ সালাউদ্দিনের কাছে। শিষ্যের খেলা পর্যবেক্ষণ করে গুরু দেখলেন, তার ওপর যেসব অভিযোগ আনা হয়েছে তা পুরোপুরি মিথ্যা!

মুমিনুল একটি সাধারণ টেকনিক্যাল সমস্যায় ভুগছিলেন। তার ফুটওয়ার্কে সমস্যা হচ্ছিল। গুরু সালাউদ্দিন শিষ্যকে সেটি ধরিয়ে দিলেন। গুরুর নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করার পর প্রথম টেস্টেই ১৭৬ রানের ওয়ানডে স্টাইল ইনিংস উপহার দিলেন মুমিনুল। সেঞ্চুরির শান্ত স্বভাবের এই ছেলেটি আগ্রাসী উদযাপন করলেন ড্রেসিংরুমের দিকে মুখ করে। ওখানেই যে প্রতিপক্ষ শিবিরে বসে আছেন সাবেক কোচ হাথুরুসিংহে!

মুমিনুলের ফর্মে ফেরার পেছনের এই গল্পটা ইতিমধ্যেই জানা হয়ে গেছে সকলের। প্রশ্ন হলো, এত এত টাকা খরচ করে, সকল সুযোগ সুবিধা মিটিয়ে বিদেশ থেকে যেসব কোচ আনা হচ্ছে তাদের কাজটা কী? একজন প্রতিষ্ঠিত ক্রিকেটার বারবার ব্যর্থ হচ্ছেন বলে তাকে বাদ দেওয়া, নাকি তার সমস্যাটা সমাধান করা? এই প্রশ্নের জবাব কী? তামিম-সাকিব-মুশফিক-মুমিনুলদের গুরুরা যে সমস্যার সমাধান এক ঝলকে করে দিতে পারেন, বিদেশি কোচরা কেন সেটা পারেন না?

শেষে আরও একটা প্রশ্ন রাখা যেতে পারে, অনেকেই জাতীয় দলের কোচ বনে যান কিংবা কোচিং স্টাফে ঢুকে পড়েন; কিন্তু সালাউদ্দিনরা কেন আড়ালেই থেকে যান? তাছাড়া দেখুন, এই তামিম-সাকিবদের যখন খারাপ সময় আসে, তখন তারা ঠিকই ছুটে যান নিজেদের শৈশব-কৈশোরের গুরুর কাছে। তারা সবাই বিশ্বাস করেন, গুরু এই সমস্যার সমাধান করে দেবেন। নতুন পথের দিশা দেখাবেন…।

 
সংবাদটি পড়া হয়েছে 1032 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com