বিশ্বকাপে খেলবে ইতালি!

নভেম্বর ২৫, ২০১৭ ৭:০৫ পূর্বাহ্ণ

বাছাইপর্বের প্লে-অফে সুইডেনের কাছে হেরে দীর্ঘ ৬০ বছর পর বিশ্বকাপের ট্রেন মিস করেছে ইতালি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে দেখা যাবে না চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

কঠিন এই বাস্তবতা যখন প্রতিনিয়ত পোড়াচ্ছে আজ্জুরিদের তখনই ক্ষীণ এক আশার রেখা জ্বলে উঠল ইতালির সামনে। পাকেচক্রে রাশিয়া বিশ্বকাপে হয়তো দেখা যেতে পারে ইতালিকে!

পেরুর একটি সংবাদ মাধ্যমের দাবি, দেশটির ফুটবল ফেডারেশন রাজনৈতিক হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে আছে ৩৬ বছর পর বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠা পেরু।

লাতিন আমেরিকান দেশটির জাতীয় সংসদে একটি প্রস্তাব উত্থাপন করেছেন কংগ্রেসের মহিলা সদস্য পালোমা নচেদা। সেই প্রস্তাব সংসদে পাস হলে নির্বাচন ছাড়াই অগণতান্ত্রিক উপায়ে দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি হতে পারবেন যে কেউ, যা ফিফার নিয়মের পরিপন্থী।

এখন নচেদার প্রস্তাব পাস হলে পেরুকে নিষিদ্ধ করবে ফিফা। সেক্ষেত্রে বিশ্বকাপে খেলার সুযোগ হারাবে তারা।

পেরুর জায়গায় বিশ্বকাপের ৩২তম দল বেছে নেয়া হবে বাছাইপর্ব থেকে বিদায় নেয়া তিন পরাশক্তি ইতালি, নেদারল্যান্ডস ও চিলির মধ্য থেকে।

এক্ষেত্রে ফিফার সদস্য দেশগুলো ভোটাভুটির মাধ্যমে ঠিক করবে পেরুর জায়গায় কারা খেলবে বিশ্বকাপে।

তবে নচেদা তার প্রস্তাব প্রত্যাহার করে নিলে বা প্রস্তাব পাস না হলে পেরুর নিষিদ্ধ হওয়ার প্রশ্নই উঠবে না। ইতালি সমর্থকরা তাই আশায় বুক বাধার আগে নিশ্চয় দু’বার ভাববেন! ওয়েবসাইট।

 
সংবাদটি পড়া হয়েছে 1135 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com