বিমান কিনতে ইরানকে অর্থ দেবে চীন

মার্চ ১৫, ২০১৮ ৩:০০ অপরাহ্ণ

ইরানের বিমান কেনার অর্থ জোগান দিতে রাজি হয়েছে চীন। এ বিষয়ে ইরানের জাতীয় বিমান সংস্থা ‘ইরান এয়ার’র সঙ্গে চীনের একটি কোম্পানি চুক্তি করেছে। ২০১৫ সালে পরমাণু সমঝোতা সইয়ের পর ইরান মার্কিন বিমান বোয়িং ও ফ্রান্সের বিমান কোম্পানি এয়ারবাসের সঙ্গে বহুসংখ্যক বিমান কেনার চুক্তি করেছে। খবর পার্সটুডের।

ইরানের গণমাধ্যমের খবর অনুযায়ী, ইরান ও চীনা কোম্পানির মধ্যে সোমবার এ বিষয়ে চুক্তি সই হয়। এ নিয়ে ইরানের সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রণালয় একটি বিবৃতিও দিয়েছে। তবে চীনের কোন কোম্পানি বিমান কেনার অর্থ জোগান দেবে তা জানায়নি ইরানি গণমাধ্যম।

ফারসি ভাষার পত্রিকা ‘ইরান জানিয়েছে, গত কয়েক মাস আলোচনার পর চীনা কোম্পানি ইরানকে বিমান কেনার জন্য অর্থ জোগান দিতে রাজি হয়। সেক্ষেত্রে বিমান কেনার জন্য ইরানের তহবিল সংকট কেটে গেছে বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালের ডিসেম্বর মাসে মার্কিন বিমান কোম্পানি বোয়িং ইরানের কাছে ৮০টির বেশি বিমান বিক্রির জন্য চুক্তিবদ্ধ হয়। এ বাবদ ইরানকে ১ হাজার ৬৬০ কোটি ডলার ব্যয় করতে হবে। এছাড়া এয়ারবাসের সঙ্গে ইরান ১০০’র বেশি বিমান কেনার চুক্তি করে যার জন্য তেহরানকে ব্যয় করতে হবে প্রায় ২ হাজার কোটি ডলার। পাশাপাশি ইতালি ও ফ্রান্সের যৌথ অর্থায়নে নির্মিত ২০টি এটিআর বিমান কেনার চুক্তি করেছে ইরান। তেহরান এর মধ্যে ছয়টি এরই মধ্যে হাতে পেয়েছে।

 
সংবাদটি পড়া হয়েছে 1108 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com