বিক্ষোভের আশঙ্কায় লন্ডন সফর পেছালেন সৌদি প্রিন্স সালমান

ফেব্রুয়ারি ৯, ২০১৮ ৮:৩২ পূর্বাহ্ণ

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের চলতি মাসে লন্ডন সফরের তারিখ এক মাস পেছানো হয়েছে। তিন দিনের এই সফরে তার বিরুদ্ধে বিক্ষোভ হতে পারে শঙ্কা করছে সৌদি আরব।

বিশ্লেষকরা বলছেন, ইমেয়েনে সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘনের ইস্যুতে বিভিন্ন মানবাধিকার সংগঠনের বিক্ষোভের মুখে পড়ার ভয়ে এ মাসের সফর পিছিয়ে মার্চ মাসে নিয়েছে রিয়াদ।

গত নভেম্বর মাস থেকে নিজের ক্ষমতা সংহত করতে দুর্নীতিবিরোধী অভিযানের মাধ্যমে প্রতিদ্বন্দ্বীদের ঘায়েলের চেষ্টা করছেন বিন সালমান- এমন অভিযোগ অনেকের। আর এসব বিষয় নিয়ে সৌদি রাজপরিবারের ভাবমূর্তি নষ্ট হয়েছে বলে মনে করছেন কূটনৈতিকরা।

গত মাসে বিবিসি ‘হাউস অব সউদ: এ ফ্যামিলি এট ওয়ার’ নামে একটি ডকুমেন্টারি প্রকাশ করে। এতে ইরান-বৈরিতা, কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদ ইত্যাদি বিষয় উঠে আসে। সৌদি রাজপরিবারের অন্তর্কলহ এবং ইয়েমেন সংকটে সৌদি আরবের দায় চিত্রিত হয়েছে এই ডকুমেন্টারিতে। ফলে যুক্তরাজ্যের সংবাদমাধ্যমের ওপর সৌদি কর্মকর্তারা আর ভরসা করতে পারছেন না। রিয়াদ এক বিবৃতিতে এই ডকুমেন্টারির ব্যাপারে উষ্মা প্রকাশ করেছে।

এর আগে ২০০৭ সালে সৌদি বাদশা আবদুল্লাহ আল সৌদ লন্ডন সফরের সময় বিক্ষোভের মুখে পড়েন। সে সময় যুক্তরাজ্যের বিরোধী দল তার সম্মানে আয়োজিত নৈশভোজও বর্জন করে। এবার যেন তেমন কোনো ঘটনা না ঘটে সেজন্য সতর্ক থাকতে চাইছে সৌদি আরব।

 
সংবাদটি পড়া হয়েছে 1035 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com