বাস-ট্রেনযাত্রীদের জন্য গুগলের নতুন সুবিধা

ডিসেম্বর ১৭, ২০১৭ ৮:৪১ পূর্বাহ্ণ

কত দূর, আর কত দূর…। গন্তব্যে রওনা দেওয়ার পর বাস বা ট্রেনে বসে অনেকেই এমন গুনগুন করতে থাকেন। গন্তব্যে পৌঁছাতে কত সময় লাগতে পারে, তার হিসাব মনে মনে নিশ্চয় কষতে থাকেন যাত্রীরা। বাস ও ট্রেনের যাত্রীদের কথা মাথায় রেখে ম্যাপসে বিশেষ ফিচার চালু করেছে গুগল।

অনেকেই এখন ভ্রমণের সঙ্গী হিসেবে গুগল ম্যাপসকে দরকারি টুলস মনে করেন। তাই যেসব যাত্রী বাসে বসে গন্তব্যে পৌঁছাতে কত সময় লাগবে তা ঠিক করতে পারেন না, তাঁদের জন্য গুগল এই নতুন ফিচার হিসেবে পুশ নোটিফিকেশন পাঠানোর ব্যবস্থা করবে। গন্তব্য যখন কাছাকাছি আসতে শুরু করবে, তখন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিশেষ নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে গুগল।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, যাঁরা গণপরিবহনে নিয়মিত ভ্রমণ করেন এবং নির্দিষ্ট গন্তব্যে নামতে ভুলে যান, তাঁদের জন্য সুবিধাটি দারুণ কাজে লাগবে। এতে গন্তব্য ভুল করে দীর্ঘক্ষণ বাসে বা ট্রেনে বসে থাকা লাগবে না। তা ছাড়া অপরিচিত স্থান হলেও নির্দিষ্ট স্থানে নামা যাবে। বর্তমানে চালকের নির্দেশনা হিসেবে পর্যায়ক্রমে নোটিফিকেশন পাঠায় গুগল ম্যাপস। নতুন ফিচার যুক্ত হওয়ায় গুগল ম্যাপস অ্যাপ থেকে গন্তব্যের কাছাকাছি এসে গেলে পুশ নোটিফিকেশন পাওয়া যাবে। গণপরিবহন ব্যবহারের সময় অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের কাজে লাগবে এটি।

ফিচারটি ব্যবহার করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে গুগল ম্যাপসে যেতে হবে। গন্তব্য ঠিক করে দিয়ে ম্যাপ দেখে গাড়ির পথ নির্বাচন করতে হবে। নতুন ফিচারটি ব্যবহার করতে ওই পথের ওপর চাপ দিতে হবে।

গুগল ম্যাপসের ফিচারটি অবশ্য একেবারে নতুন নয়। ট্রানজিট নামের কানাডাভিত্তিক অ্যাপে এ ধরনের সুবিধা আছে। ওই অ্যাপে গো নামের যে ফিচারটি আছে, তাতে প্রতিটি পদক্ষেপ ঠিক করা যায়।

 
সংবাদটি পড়া হয়েছে 1032 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com