বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণে বিভিন্ন কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে

জানুয়ারি ৩০, ২০১৮ ১২:৩২ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিভিন্ন কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য মো. বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে গঠিত বাজার মনিটরিং টিম নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন পাইকারী ও খুচরা বাজার পরিদর্শন করে।

তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য, মজুদ ও সরবরাহে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হলে তাৎক্ষণিকভাবে মোবাইল কোর্ট পরিচালনাসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করা হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ও এর দপ্তর-সংস্থার কর্মকর্তাদের নেতৃত্বে ঢাকা মহানগরীতে প্রতিদিন ২টি করে মোট ১৪টি টিম ঢাকা শহরের বিভিন্ন বাজার মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত রয়েছে। প্রতিটি টিমে কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ঢাকা জেলা প্রশাসনের সদস্যসহ মোট ১১ জন করে সদস্য রয়েছে।

তিনি বলেন, বাজার মনিটরিং টিমের কার্যক্রম জোরদারকরণের জন্য বাণিজ্য সচিবের সভাপতিত্বে বাজার মনিটরিং টিমের দলনেতাসহ অন্যান্য মন্ত্রণালয়, দপ্তর-সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে একটি সভা নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে।

মন্ত্রী বলেন, এসব সভায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের আন্তর্জাতিক বাজার পরিস্থিতি, চাহিদা নির্ণয়, স্থানীয় উৎপাদন, মজুদ পরিস্থিতি, আমদানির পরিমাণ ইত্যাদি ধারাবাহিকভাবে পর্যালোচনা এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়মিত পর্যবেক্ষণ এবং সেই অনুযায়ী প্রতিবেদন উপস্থাপনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে গঠিত ‘দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল’ প্রতিদিন বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্যারিফ কমিশন, টিসিবি এবং কৃষি বিপণন অধিদপ্তর থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়।

তিনি বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ সকল মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সারা দেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা কার্যক্রম চলমান রয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, পবিত্র রমজানসহ বিশেষ উপলক্ষে মনিটরিং টিমের কার্যক্রম জোরদার ও ফলপ্রসূকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবের সভাপতিত্বে আমদানিকারক, পাইকারী ও খুচরা বাজারের ব্যবসায়ী প্রতিনিধিদের উপস্থিতিতে আন্তঃমন্ত্রণালয় সভা করা হয়।

 
সংবাদটি পড়া হয়েছে 1033 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com