বাংলাদেশের নির্বাচন প্রভাবিত করতে ডাটা চোরদের ধর্ণা

মার্চ ২৫, ২০১৮ ৬:৫৯ পূর্বাহ্ণ

:: বিপুল পরিমাণ তথ্য বিশ্লেষণ করার সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুক ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনসহ বিভিন্ন আন্তর্জাতিক ঘটনাকে প্রভাবিত করায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে।

এর মধ্যেই ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের তথ্য ব্যবহার করে দক্ষিণ এশিয়ার বিভিন্ন গুরুত্বপূর্ণ নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা চলতে থাকবে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দু’জন ব্যক্তির উদ্ধৃতি দিয়ে ১৯ মার্চ হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের নির্বাচনকে এভাবে প্রভাবিত করার চেষ্টা চলবে।

অজ্ঞাতনামা সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ও তার ভারতীয় পার্টনার ওভেলন্ডো বিজনেস ইন্টেলিজেন্স (ওবিআই) ভারতের কংগ্রেস ও বিজেপি উভয়ের সঙ্গেই কথা বলেছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তারা ফার্মগুলোকে ব্যবহার করতে চায়।

ফার্মটির সঙ্গে পরিচিত এক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, তারা শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের সঙ্গে আলোচনা করেছেন। রাজাপাকসে ২০২০ সালের নির্বাচনে জয়ী হয়ে আবার ক্ষমতায় আসতে চাইছেন।

একই ব্যক্তি হিন্দুস্তান টাইমসকে বলেন, বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগও ২০১৯ সালের নির্বাচনে জয়ী হতে ফার্মটির সঙ্গে কথা বলেছে।

সূত্রটি বলে, ‘কিছুই এখনো চূড়ান্ত নয়। এগুলো সব প্রাথমিক আলোচনা।’

ফেসবুক ইউজারদের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাওয়ায় সমালোচনা শুরু হওয়ার পর দীর্ঘ সময় মন্তব্য প্রদানে বিরত থাকলেও জাকারবার্গ পরে প্রধান সব সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলে দুঃখ প্রকাশ করেন।

একই সঙ্গে জাকারবার্গ প্রতিশ্রুতি দেন, ব্রাজিল ও ভারতসহ বিভিন্ন দেশের নির্বাচনকে যেন ফেসবুক কোনোভাবেই প্রভাবিত করতে না পারে, সেটি তিনি নিশ্চিত করবেন।

 
সংবাদটি পড়া হয়েছে 1080 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com