ফ্রাইপ্যানের পোড়া দাগ দূর করবেন যেভাবে

অক্টোবর ২৪, ২০১৭ ৩:৫৪ অপরাহ্ণ

রান্না করতে গিয়ে অনেক সময়ই পুড়ে যায় প্যান। বিশেষ করে দুধ গরম করতে গিয়ে এ সমস্যায় পড়তে হয় বেশিরভাগ সময়। পানিতে ভিজিয়ে রেখে সাধারণ ডিশ ওয়াশিং সোপ দিয়ে পরিষ্কার করার চেষ্টা করেন সবাই। তবে এতে প্যানের পোড়া দাগ দূর হয় না পুরোপুরি। খাবারের পুড়ে যাওয়া অংশ প্যানে থেকে গেলে এতে রান্না করা অস্বাস্থ্যকর হয়ে পড়ে। বেকিং সোডা ও লেবুর সাহায্যে দূর করতে পারেন প্যানের পোড়া দাগ। বেকিং সোডা ও লেবু চমৎকার ক্লিনজিং এজেন্ট হিসেবে কাজ করে। এগুলোতে কোনও ক্ষতিকর কেমিক্যাল নেই। ফলে ব্যবহারে নেই স্বাস্থ্যঝুঁকি। জেনে নিন কীভাবে বেকিং সোডা ও লেবুর সাহায্যে প্যান থেকে পোড়া দাগ দূর করবেন।

প্রথমে স্পঞ্জ দিয়ে ঘষে নিন প্যানের পোড়া অংশ। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ঘষলে পোড়া অংশ খানিকটা দূর হবে। এবার শুকনা বেকিং সোডা ছড়িয়ে দিন ওপরে। কিছুক্ষণ পর ঘষে উঠিয়ে ধুয়ে ফেলুন।

দাগ যদি খুব কঠিন হয় তবে বেকিং সোডার সঙ্গে লেবুর রস ব্যবহার করতে পারেন। পুড়ে যাওয়া অংশে বেকিং সোডা ছড়িয়ে দিন। এর ওপর লেবুর রস ছিটিয়ে অপেক্ষা করুন ৫ মিনিট। এবার সাবান পানি দিয়ে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। স্পঞ্জ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন পোড়া দাগ।

 
সংবাদটি পড়া হয়েছে 1060 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com