ফানুসের নিষিদ্ধের মাধ্যমে মানুষের কণ্ঠরোধের চেষ্টা

জানুয়ারি ৭, ২০১৮ ৮:০৩ পূর্বাহ্ণ

:: সব ধরনের ফানুস ওড়াতে নিষেধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। অগণতান্ত্রিক অবস্থায় দেশে না আছেমানুষের ভোট দেয়ার অধিকার, না আছে  স্বাধীন ভাবে কথা বলার অধিকার । সরকারের বিরুদ্ধে মত দেখাতে ঢাকার মেয়র নির্বাচনে বিগত সময়ে তাবিথ আওয়ালকে সমর্থন দিয়ে জনতা ফানুস উড়িয়েছিলো । আবার আসছে মেয়র নির্বাচন । মানুষ যেন তাদের মনের ক্ষোভ এমনকি ফানুস উড়িয়েও প্রকাশ করতে না পারেন সেজন্যই এ ফানুস ওড়ানোর উপর নিষেধজ্ঞা । বাংলাদেশের সরকারকে পুলিশই ক্ষমতায় রেখেছে এমন দাবিও এর আগে পুলিশের কর্তা করেছিলো । জনগনের নিরাপত্তার কথা বলে ফানুস উড়ানোর উপর নিষেধজ্ঞা জারি করেছে পুলিশ যদিও আইন শৃঙ্খলা বিরোধী নানা অপরাধের সাথে পুলিশের বড় একটি অংশ জড়িয়ে পরেছে বলে জানা যায় । এর বড় একটি অংশ বৃহত্তর ফরিদপুরের । সাহেবের ছাত্রলীগের ক্যাডারদের আকে সরকারি অস্ত্র তুলে দিয়ে সরকারের ক্ষমতায় থাকবার হাতিয়ার হিসাবে ব্যাবহার করা হচ্ছে । অপেশাদারি কর্মে যুক্ত করার ফলে এবং শৃঙ্লাহীনতার কারনে পুরে পুলিশে শৃঙ্খলার অভাব দেখা দিয়েছে । এরই প্রতিফলন দেখা গিয়েছে সম্প্রতি আইজি পদে নিয়োগ পাবার জন্য সাম্ভব্য ক্যানডিডেটদের মাঝে গণভবনে মারামার্র ঘটনায় । সূত্র জানায় অল্পদিনের মাঝে আইজি অবসর নেবেন । এ পদে নিয়োগের জন্য ততবিরে এগিয়ে আছেন যারা তাদের তিনজনই ফরিদপুরের । এই পদপ্রার্থীদের মাঝে অতি সম্প্রতি গণ ভবনে মারামারির ঘটনা ঘটে । এ তে পুরো পুলিশ বাহিনির যেমন বদনাম হয়েছে তেমনি বহু পুলিশ সদস্যের মাঝে এ ঘটনায় ক্ষোভ বিরাজ করছে ।

ফানুস নিষিদ্ধের ব্যাখ্যায় ডিএমপি বলেছে বড় ধরনের বিপর্যয় এড়াতে যে কোনো ধরনের ফানুস না ওড়াতে নগরবাসীর প্রতি অনুরোধ জানানো হয়ছে ।
এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছে ডিএমপি।
গত শনিবার দুপুরে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ডিএমপি কমিশনার আরো বলেন, ইদানীং লক্ষ করা যাচ্ছে যে, কিছু কিছু ব্যক্তি বা গোষ্ঠী বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে ঢাকা মহানগরীর বিভিন্ন জায়গা থেকে আকাশে ফানুস উড়িয়ে দিচ্ছেন। এসব ফানুসে কেরোসিন দ্বারা প্রজ্বলিত বাতি থাকায় এগুলো অনির্বাপিত অবস্থায় জনবহুল মহানগরীর বিভিন্ন জায়গায় পতিত হচ্ছে। এতে অগ্নিকাণ্ডসহ নানাবিধ নিরাপত্তাজনিত হুমকির সৃষ্টি হচ্ছে। মহানগরীতে ফানুস ওড়ানো অব্যাহত রাখলে যে কোনো সময় বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে।
এমতাবস্থায় ঢাকা মহানগর এলাকায় যে কোনো ধরনের ফানুস ওড়ানো থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। এর ব্যত্যয় হলে নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতকল্পে ফৌজদারি কার্যবিধি অনুসারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিএমপি এ বিষয়ে সম্মানিত মহানগরবাসীর আন্তরিক সহযোগিতা কামনা করছে।

 
সংবাদটি পড়া হয়েছে 1126 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com