প্রখর রোদেও গলবে না আইসক্রিম!

ফেব্রুয়ারি ৪, ২০১৮ ১:৩৭ অপরাহ্ণ

আসছে গরমের দিন। ফেব্রুয়ারির মাঝখানেই ধীরে ধীরে উত্তপ্ত হবে আবহাওয়া। বাড়বে ঠাণ্ডার চাহিদা। মনে করুন, আপনি চড়া রোদে দাঁড়িয়ে একটা আইসক্রিম খাচ্ছেন। বেশি তাড়িয়ে খেতে গিয়েই বিপদ- পুরোটা গলে পানি হয়ে গেল। তখন?

এরকমই বিরক্তিকর পরিস্থিতি থেকে মুক্তি মিলবে দ্রুত। কারণ, আসছে এমন আইসক্রিম যা রোদেও গলবে না। স্বপ্ন নয় সত্যি! ঘরের স্বাভাবিক উষ্ণতায় এই বিশেষ ধরনের আইসক্রিম ৩ ঘণ্টা গলবে না। বুঝুন কাণ্ড।

এমন আইসক্রিম এসেছে জাপানে। তবে এই আইসক্রিম কিন্তু বহু খেটে, দিনের পর দিন ঘাম ঝরিয়ে তৈরি হয়নি। দুর্ঘটনাবশতই বিজ্ঞানীদের হাতের মুঠোয় চলে এসেছে এই ফর্মুলা

জাপানের বিজ্ঞানীদের এনিয়ে প্রশ্ন করা হয়েছিল। তারা এমন কী করলেন, যাতে কোটি কোটি মানুষের বাসনা পূর্ণ হলো? প্রবল গরমেও আইসক্রিম গলে মিল্কশেক হবে না।

বিজ্ঞানীরা বলছেন, ২০১১ সালে ভূমিকম্প ও সুনামির ফলে স্ট্রবেরি চাষকারীদের বিশাল ক্ষতি হয়েছিল। তাদের সাহায্য করার জন্য স্ট্রবেরি থেকে পলিফেলন তরলের নির্যাস বের করে নেওয়া হয়। সেটি ব্যবহার করে এক শেফকে ডেজার্ট তৈরি করতে বলা হয়। ঘটনা শুনে খুব হতাশ হয়ে পড়ে সেই শেফ।

বিজ্ঞানীদের সে বলেছিল সে সেই পলিফেলন ডেয়ারি প্রোডাক্টে ব্যবহার করলে দ্রুত সেটি জমাট বেঁধে যাবে। কারণ এই পদার্থ তেল ও জলকে আলাদা হতে বাধা দেয়। ফলে আইসক্রিমের আকার বদলায় না বা আইসক্রিম গলে যায় না।

শেফ তো বিষয়টি নিয়ে খুব হতাশ ছিল। কিন্তু ফর্মুলাটি অনেক কোম্পানি লুফে নেয়। কানাজাওয়া, ওসাকা, টোকিওর মতো শহরে এই পদ্ধতিতেই তৈরি হতে শুরু করে আইসক্রিম।

 
সংবাদটি পড়া হয়েছে 1094 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com