পাপুয়া নিউ গিনিতে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ফেব্রুয়ারি ২৬, ২০১৮ ৪:৫৬ পূর্বাহ্ণ

পাপুয়া নিউ গিনির দক্ষিণাঞ্চলীয় পার্বত্য প্রদেশে ৭.৫ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। সোমবার ভোরে পার্বত্য প্রদেশের দক্ষিণ-পশ্চিমে পোরগেরা থেকে ৮৯ কিলোমিটার, প্রায় ৫৫ মাইল দূরে প্রচণ্ড ভূকম্পে অঞ্চলটি কেঁপে ওঠে। খবর প্রকাশ করেছে এবিসি ও সিবিএস নিউজ।

খবরে বলা হয়েছে, ভূমিকম্পে তাৎক্ষণিক-ভাবে কোন হতাহতের খবর এখনো পাওয়া যায়নি। ৭ দশমিক ৫ মাত্রার এ ভূমিকম্পে ক্ষয়ক্ষতির বিষয় সংশ্লিষ্ট কর্মকর্তারা আরো বেশি খবর নেয়ার চেষ্টা করছেন।

স্থানীয় সময় সোমবার ভোর ৩টা ৪৫ মিনিটে রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৫৬০ কিলোমিটার দূরে পাপুয়া নিউ গিনির প্রধান দ্বীপের কেন্দ্রস্থলের কাছে ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি।

পাপুয়া নিউ গিনি সরকারের ভূতত্ত্ব ব্যবস্থাপনা দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ক্রিস ম্যাকি বলেন, ভূকম্প সংগঠিক এলাকায় প্রায় ১০ হাজারের বেশি মানুষের বসবাস।

তিনি আরো বলেন, বেশ কয়েকটি প্রতিবেদনে ভূমিকম্পের আভাস ভালমতো পাওয়ার পর ঐ অঞ্চল থেকে অনেককে সরিয়ে নেয়া হয়েছে। প্রদেশটি খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ। পোরগেরা একটি বৃহৎ স্বর্ণখনি বেষ্টিত এলাকা, যেখানে ২৫০০ স্থানীয় মানুষ কাজ করে।

 
সংবাদটি পড়া হয়েছে 1075 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com