নির্যাতনের খবর সংগ্রহের অপরাধে বার্মায় সাংবাদিক আটক

ডিসেম্বর ১৪, ২০১৭ ৯:৩৯ পূর্বাহ্ণ

:: মিয়ানমার পুলিশ দেশটিতে কর্মরত বার্তা রয়টার্সের দুই সাংবাদিককে আটক করেছে বলে নিশ্চিত করেছে। যদিও এর আগে রয়টার্সের পক্ষ থেকে ওই দুই সাংবাদিক নিখোঁজ হয়েছে বলে জানানো হয়। এ ছাড়া দুই পুলিশ সদস্যকেও আটক করেছে পুলিশ। মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর দমনপীড়নের খবর সংগ্রহ করছিলেন ওয়া লান ও কিয়াও সোয়ে ওও নামের ওই দুই সাংবাদিক।

গত ২৫ আগস্ট শুরু হওয়া দেশটির সেনাবাহিনীর সহিংস অভিযানের প্রেক্ষাপটে সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়েছে এসেছে। এ ছাড়া কয়েক হাজার রোহিঙ্গা মারা গেছে। হাজার হাজার নারী সেনাবাহিনীর সদস্য ও স্থানীয় বৌদ্ধদের যৌন লালসার শিকার হয়েছেন।

মিয়ানমার সেনাবাহিনীর এই নির্যাতনকে জাতিসংঘ জাতিগত নিধন বলে আখ্যায়িত করেছে। এ নিয়ে রয়টার্স অনেক প্রতিবেদন প্রকাশ করেছে। যা দেশটির ওপর আন্তর্জাতিক চাপ বাড়াতে ভূমিকা রেখেছে। আর সে কারণেই মিয়ানমার সরকারের খড়গ নেমে আসে তাদের ওপর।

মিয়ানমারের তথ্য মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে, ওই দুই সাংবাদিক ও দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্রিটিশ উপনিবেশিক আমলের গোপন আইনে অভিযোগ আনা হয়েছে। ১৯২৩ সালের ওই আইন অনুযায়ী তাদের সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড হতে পারে।

বিবৃতিতে বলা হয়েছে, ওই সাংবাদিকরা বিদেশি গণমাধ্যমে প্রকাশের উদ্দেশ্যে অবৈধভাবে তথ্য সংগ্রহ করছিল। আটকদের ইয়াঙ্গুনের একটি পুলিশ স্টেশনে বন্দি রাখা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে বার্তা সংস্থা রয়টার্সে্র পক্ষ থেকে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যা থেকে ওই দুই সাংবাদিককে খুঁজে পাওয়া যাচ্ছে না। পুলিশ কর্মকর্তাদের ডাকে ডিনার করতে যাওয়ার পর তারা নিখোঁজ হন।

এদিকে, রয়টার্সের প্রেসিডেন্ট ও প্রধান সম্পাদক স্টিফেন জে আদলার এ ঘটনার নিন্দা জানিয়েছেন এবং অবিলম্বে তাদের মুক্তি দাবি করেছেন।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছে। এ ছাড়া মিয়ানমারে মার্কিন দূতাবাস কর্মকর্তা বিষয়টি নিয়ে সরকারের দুই কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছে স্টেট ডিপার্টমেন্ট। এ ছাড়া ইয়াঙ্গুনে অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকেও গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে, মিয়ানমারের সাবেক রাজধানী ইয়াঙ্গুনে অবস্থিত ইউরোপিয়ান ইউনিয়নের মিশন বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছে।

এ ছাড়া নিউইয়র্কভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) অবিলম্বে ও নিঃশর্তভাবে ওই দুই সাংবাদিকের মুক্তি দাবি করেছে।

 
সংবাদটি পড়া হয়েছে 1232 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com