‘নদী বন্দর থেকে রাজস্ব বাড়াতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে’

ফেব্রুয়ারি ৫, ২০১৮ ১:১৫ অপরাহ্ণ

নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, দেশের নদী বন্দরগুলো থেকে রাজস্ব বাড়াতে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। আজ সোমবার সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে আরও বলেন, ‘নদী বন্দরগুলো থেকে রাজস্ব বাড়াতে নতুন নদী বন্দর স্থাপন, নদী বন্দর আধুনিকায়ন, নৌ-পথ সৃষ্টির লক্ষ্যে নদী খনন, যাত্রী ও মালামাল পরিবহন ব্যবস্থা সুদৃঢ় করার লক্ষ্যে পর্যাপ্ত তদারকি ব্যবস্থা গ্রহণ, আধুনিক লঞ্চ, স্টিমার ও জলযান সংগ্রহ এবং যাত্রী বান্ধব নৌ পরিবহন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।’

তিনি বলেন, ২০০৮-২০০৯ অর্থবছরে অভ্যন্তরীণ নদী বন্দর থেকে ৫ হাজার ৪৩০ লাখ টাকা রাজস্ব আদায় হয় এবং একই খাত থেকে ২০১৩-১৪ অর্থ বছরে ৭ হাজার ৭০৮ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

সরকারি দলের সদস্য বেগম রিফাত আমিনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ভোমরা স্থলবন্দরে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে ১৪ দশমিক ৭২ একর জমি অধিগ্রহণসহ ১৬শ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন ২টি ওয়্যারহাউজ, ১টি ট্রান্সশিপমেন্ট শেড, ৫টি ওপেন ইয়ার্ড, ১০০ মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন ২টি ওয়েব্রিজ স্কেল স্থাপন, অফিস ভবন, ডরমেটরি ভবন নির্মাণসহ ২০১৩ সালের ১৮ মে বন্দরের অপারেশনাল কার্যক্রম চালু করা হয়েছে।

তিনি বলেন, মেরিন ক্যাডেট প্রশিক্ষণের জন্য পাবনা, বরিশাল, সিলেট ও রংপুরে মোট ৪টি মেরিন একাডেমী নির্মাণ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এছাড়া দেশের প্রতিটি বিভাগে ১টি করে নাবিক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনা রয়েছে।

 
সংবাদটি পড়া হয়েছে 1091 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com