‘দুদক নিরপেক্ষভাবে কাজ করলেও পরিপূর্ণ সন্তুষ্ট নয়’

মার্চ ২০, ২০১৮ ১:৩০ অপরাহ্ণ

দুর্নীতি দমন কমিশন (দুদক) নিরপেক্ষভাবে কাজ করলেও কমিশন এতে পরিপূর্ণ সন্তুষ্ট নয় বলে মন্তব্য করেছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে হংকংয়ের ইন্ডিপেন্ডন্টে কমিশন এগেনেস্ট করাপশন (আইসিএসি) এর নির্বাহী পরিচালক ফ্রান্সিস শাম এবং রিসার্চ প্রজেক্ট ম্যানেজার জাশিউ হাই তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ মন্তব্য করেন।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন কমিশন নিরপেক্ষভাবে দুর্নীতি দমন ও প্রতিরোধে দায়িত্ব পালন করছে। কমিশনের অব্যাহত প্রচেষ্টার ফলে এ ক্ষেত্রে কিছুটা অগ্রগতি হয়েছে। তবে কমিশন এতে পরিপূর্ণ সন্তুষ্ট নয়। দুর্নীতিপরায়ণসহ সকল অপরাধীরা ক্রমাগত তাদের অপরাধের কৌশল, প্রকৃতি ও ধরন পরিবর্তন করছে। দুর্নীতির তীব্রতা বৈশ্বিক প্রেক্ষাপটেও দ্রুত হ্রাস পাচ্ছ না, বরং কোনো কোনো ক্ষেত্রে এর তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। তাই দুর্নীতি পরায়ণদের প্রতিহত করতে হলে কমিশনের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন। নতুন নতুন টেকনিক ও টুলসের প্রয়োজন। তিনি এ ক্ষেত্রে আইসিএসি এর মতো প্রতিষ্ঠানের দক্ষ ও পেশাদার প্রশিক্ষকদের মাধ্যমে দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে দুদককে সহযোগিতা প্রদানের আহ্বান জানান।

সাক্ষাৎকালে আইসিএসি নির্বাহী পরিচালক ফ্রান্সিস শাম পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করে উত্তম চর্চার বিকাশ, তথ্য বিনিময়, প্রশিক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদক এর সাথে একত্রে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। তিনি দুর্নীতি দমন কমিশনের কী কী ক্ষেত্রে সহযোগিতার প্রয়োজন, তা দুদক চেয়ারম্যানকে জানাতে অনুরোধ জানান। এসময় আইসিএসি নির্বাহী পরিচালক ফ্রান্সিস শাম দুদক চেয়ারম্যানকে হংকংয়ের ইন্ডিপেন্ডন্টে কমিশন এগেনেস্ট করাপশন পরিদর্শনের অনুরোধ জানান।

এদিকে মঙ্গলবার সকালে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের অডিটোরিয়ামে ইউএনওডিসি এর উদ্যোগে কমিশনের উপসহকারী পরিচালক হতে পরিচালক পদমর্যাদার ৩০জন কর্মকর্তাকে কেস প্লানিং এনালেসিস এন্ড ম্যানেজমেন্ট শীর্ষক ২দিন ব্যাপী এক প্রশিক্ষণের উদ্বোধন করেছেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ। এসময় ইউএনওডিসি এর রিজিওনাল এন্টিকরাপশন এডভাইজর জোরান মার্কোভিক এবং সিনিয়র ইনভেস্টিগেটর অব দ্যা ইউএন অফিস অব ইন্টারনাল ইনভেস্টিগেশন ফ্রান্সিস মন্টিল উপস্থিত ছিলেন।

 
সংবাদটি পড়া হয়েছে 1100 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com