ডোপিং কেলেঙ্কারি : অলিম্পিকে নিষিদ্ধ হলো রাশিয়া

ডিসেম্বর ৬, ২০১৭ ৪:২৭ পূর্বাহ্ণ

পিয়ংইয়ংয়ে শীতকালীন অলিম্পিক শুরুর যখন আর দুই মাস বাকি তখনই এলো এমন ঘোষণা। রাশিয়ার সরকারি মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর দায়ে ২০১৮ সালের অলিম্পিকে দেশটিকে নিষিদ্ধ করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি।

২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগকে কেন্দ্র করে ১৭ মাস ধরে চলা তদন্ত চলে। তদন্ত প্রতিবদেনে যেসব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার পরিপ্রেক্ষিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ ও তার বোর্ড মঙ্গলবার এ সিদ্ধান্ত ঘোষণা করে।

তবে, যেসব রুশ খেলোয়াড় নিজেদের ডোপিংমুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাদেরকে ‘অলিম্পিক অ্যাথলেট ফ্রম রাশিয়া’র ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেওয়া হবে।

অলিম্পিকে নিষিদ্ধ করার এ ঘটনায় রাশিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা গেছে কোনো কোনো রাজনীতিবিদ, অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন। সংসদের ডেপুটি স্পিকার বলেছেন, ‘এই নিষেধাজ্ঞা মানহানিকর এবং অপমানজনক। ‘

রাশিয়ার অলিম্পিক কমিটি বলছে, এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপিল করবেন। সামাজিক মাধ্যমে করা এক পোস্টে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল সেভাবেই টিকে থাকবে রাশিয়া।

 
সংবাদটি পড়া হয়েছে 1055 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com