ডিএনসিসি মেয়রের পদ শূন্য ঘোষণার গেজেট আজ-কালের মধ্যে

ডিসেম্বর ৪, ২০১৭ ৬:১৫ পূর্বাহ্ণ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রের পদ শূন্য ঘোষণা করে আজ-কালের মধ্যেই গেজেট প্রকাশ করা হচ্ছে। আনিসুল হকের মৃত্যুর কারণে পদটি শূন্য হয়েছে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। ডিএনসিসির মেয়র আনিসুল হক বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটের দিকে লন্ডনের একটি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান।
গতকাল রবিবার রাতে স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক ইত্তেফাককে জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের পদ শূন্য ঘোষণা সংক্রান্ত গেজেট নোটিফিকেশনে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। ছাপা হলে তা আজ-কালের মধ্যে প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের পর পরবর্তী প্রক্রিয়া গ্রহণ করা যাবে।
তবে মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, পদ শূন্য ঘোষণা করা হলেও এই উপনির্বাচন নিয়ে জটিলতা তৈরি হতে পারে। কারণ ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে সীমানা সংক্রান্ত জটিলতা নিয়ে একজন সংসদ সদস্যসহ আরো অনেকের বেশকিছু আপত্তি রয়েছে। এগুলোর নিষ্পত্তি ছাড়া নির্বাচন সম্ভব হবে না। বর্তমানে ভারপ্রাপ্ত মেয়র উত্তরের দায়িত্ব পালন করছেন।
উপনির্বাচনে প্রস্তুত ইসি :আগামী ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের জন্য প্রস্তুত রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয় যেদিন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আসনটি শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করবে, তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করা হবে।’ গতকাল রবিবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ইউএনডিপির প্রতিনিধি দলের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব এ কথা বলেন।
স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯-এর ১৬ ধারায় বলা হয়েছে, মেয়র বা কাউন্সিলের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের আগে যদি কোনো পদ শূন্য হয়, তবে ৯০ দিনের মধ্যে সেখানে উপনির্বাচন হবে। উপনির্বাচনে বিজয়ী বাকি মেয়াদে মেয়র বা কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করবেন।
সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘স্থানীয় সরকারের সকল পর্যায়ে এখন দলীয় প্রতীকে নির্বাচন হবে। ডিএনসিসিতেও প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে।’ সামপ্রতিক সময়ে নতুন ১৮টি ওয়ার্ড ডিএনসিসির সাথে যুক্ত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘সেখানে এখনই কাউন্সিলর পদে নির্বাচন হবে কি না তা বলা যাচ্ছে না। কারণ বিষয়টি জটিল। ভোটার তালিকা সংযুক্ত করা হয়েছে। এখন সিডি নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এটি হলে কমিশনে উপস্থাপন করা হবে। পরে কমিশন এবিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।’
প্রসঙ্গত, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে সর্বশেষ ভোট হয়। ঢাকা উত্তরে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে আনিসুল হক নির্বাচিত হন। এর আগে ২০১১ সালের ১৯ নভেম্বর  জাতীয় সংসদে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধনী) বিল, ২০১১ পাসের মাধ্যমে ঢাকা সিটি কর্পোরেশন বিলুপ্ত করা হয়; এর ফলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নামে স্বতন্ত্র দুইটি কর্পোরেশন গঠন করা হয়।
 
সংবাদটি পড়া হয়েছে 1028 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com