জীবন বাঁচাতে প্রাণ উৎষর্গ করলেন বীর ফরাসি পুলিশ

মার্চ ২৪, ২০১৮ ৭:৪৪ পূর্বাহ্ণ

:: হামলাকারীর হাত থেকে এক নারী জিম্মিকে উদ্ধার করতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করলেন ফ্রান্সের এক পুলিশ অফিসার। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো তাকে হিরো হিসেবে অভিহিত করেছেন। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট বা আইএস। শুক্রবার সকালে দক্ষিণ ফ্রান্সের কারকাসোনে এ ঘটনা ঘটে। এ সময় হামলাকারীসহ আরো চারজন নিহত হয়েছে। আহত হয়েছে ১৪ জনের বেশি।

নিহত ৪৫ বছর বয়সী ওই পুলিশ কর্মকর্তার নাম লেফটেন্যান্ট কর্নেল অর্নেদ বেলট্রাম। হামলাকারীর সঙ্গে গোলাগুলিতে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালে ২৫ বছর বয়সী মরক্কো বংশোদ্ভূত রেদোয়ান লাকদিম একজনকে হত্যা করে একটি গাড়ি ছিনতাই করে। এরপর সে পার্শ্ববর্তী ত্রিবেস শহরের সুপার-ইউ নামের একটি সুপার মার্কেটে ঢুকে পড়ে এবং বলে, আমি দায়েশের (আইএস) সৈনিক। এরপর সে বেশ কিছু লোককে জিম্মি করে। তবে মার্কেটে ঢোকার আগে সে পাশেই জগিংরত পুলিশ সদস্যদের ওপর গুলি চালায়।

এরপর সেখানে পুলিশ অভিযান শুরু করে। এই আগেই হামলাকারীর গুলিতে অন্তত তিনজন নিহত হয়। পুলিশ অভিযান শুরু করলে সে এক নারীকে মানবঢাল হিসেবে ব্যবহার করতে থাকে।

এক পর্যায়ে ওই পুলিশ কর্মকর্তা নিজের জীবনের বিনিময়ে ওই নারী জিম্মিকে ছেড়ে দেওয়ার আহ্বান জানান। তবে তিনি তার মোবাইল ফোন কল করা অবস্থায় টেবিলে রেখে দেন যাতে বাইরে থাকা তার সহকর্মীরা গুলির শব্দ শুনে দ্রুত চলে আসতে পারে।

পরে পুলিশের অভিযানে ওই হামলাকারী নিহত হলেও গুরুতর আহত হন বেলট্রাম। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

খবরে বলা হয়েছে, প্যারিস হামলার ঘটনায় গ্রেফতার সালাহ আব্দলসালামের মুক্তির দাবিতে লাকদিম এই হামলায় অংশ নেয়। ২০১৫ সালের ১৩ নভেম্বরের ওই হামলায় ১৩০ জন লোক নিহত হয়।

এদিকে, ফরাসি স্বররাষ্ট্রমন্ত্রী জেরাড কল্লোম্ব নিহত পুলিশ কর্মকর্তার ব্যাপারে টুইটারে বলেছেন, ‘তিনি তার দেশের জন্য জীবন দিয়েছেন। ফ্রান্স তার বীরত্ব, সাহসিকতা ও ত্যাগকে কখনও ভুলবে না।’

সূত্র : পরিবর্তন ।

 
সংবাদটি পড়া হয়েছে 1087 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com