জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সিনেট নির্বাচনে এক হয়েছে ধর্ষক-ধর্ষক বিরোধী ও খুনি গ্রুপের ওরা

ডিসেম্বর ২১, ২০১৭ ৮:১২ অপরাহ্ণ

::জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শত ধর্ষণ মিষ্টি বিতরণ করে উৎযাপন করে তৎকালীন ছাত্রলীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন মানিক । ছাত্রী ভর্তীচ্ছু এবং গ্রামের নারী শ্রমীক যারা বিশ্ববিদ্যালয় অতিক্রম করে কর্মস্থলের যেত তাঁরাই ছিলো এই দানবের লালসার স্বীকার । এ দানব এক দিনে তৈরী হয়নি । একাও তৈরী হয়নি ।

এ অপরাধ প্রকাশ হলে সারা দেশে ছিছি রব ওঠে । জাহাঙ্গীরনগর বিশ্ববিদযালয়ের ছাত্রছাত্রীরা সম্মিলিত ভাবে প্রতিবাদ করে । প্রতিবাদে হামলা করলে তৎকালীন ণৃবিজ্ঞানের সহকারী অধ্যাপিকা রেহনুমা আহমেদকে লান্ছিত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় জসিম উদ্দিন মানিককে এক বছরের জন্য বহিষ্কৃার করা হয় ।
মীর মেহেদী হাসান টিটুকে

দুই বছরের জন্য বহিষ্কার করা হয় । সিন্ডিকেট উভয়কে পাঁচ হাজার টাকা জড়িমানা করে । অভিযুক্তদের মাঝে প্রমাণের অভাবে খালাস পায় ছাত্রলীগের ভাসানী হল শাখার বহিষ্কৃত সভাপতি মাহমুদুল হাসান বাবু ।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আসছে সিনেট নির্বাচনে মীর মেহেদী হাসান টিটু এবং মাহমুদুল হাসান বাবু দুজনেই ভোট প্রার্থী ।
মজার ব্যাপার হলো ধর্ষক বিরোধী আন্দোলনে ছাত্র ইউনিয়নের নেতা সৈকত শুভ্র আইচ মননও

একই প্যানেল এ ভোট প্রার্থী ।
৯৬ এর আওয়ামিলীগ ক্ষমতায় আসলে আফম কামালউদ্দিন হলে
হল দখল করতে গিয়ে ছাত্রলীগের কাকর গ্রুপ আর একজন ছাত্রলীগ ক্যাডার আনন্দকে গুলি করে । পরে আনন্দ হলে কাঁকর গ্রুপ কিলার গ্রুপ নামে কুখ্যাতি পায় । কিলার গ্রুপের তৎকালীন অস্ত্রধারী ক্যাডার ইমরুলও এই একই প্যানেলের একজন ভোট প্রার্থী ।
ছাত্রলীগের খুন ধর্ষণে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুন্ন হয় । অনেক ছাত্রীর শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হবার কারনে বিয়ে পর্যন্ত ভেঙে যায় ।
ছাত্রলীগের রাজনীতি সাময়িক ভাবে বিশ্ববিদ্যালয়ে কমিটি ভেঙে দিয়ে বিলুপ্ত হয় । পরে মাহবুবা জেবিনকে আহব্বায়িকা করে ছাত্রলীগ আবার সাংগঠনিক কাজ শুরু করে ।
অনেক ধর্ষিতা বিচারের জন্য এগিয়ে আসেনি । সব ধর্ষণের প্রমাণ করার মত বৈজ্ঞানিত বা সামাজিক পরিবেশও দেশে নেই । তারপরেও ধর্ষণের মত অপরাধের ক্ষমা হয়না । মামলাও তামাদি হয়না । যখন সেদিনের সে নারীদের সম্মানহানির প্রতিবাদ করতে পারিনা তখন ৭১ সম্মান হারানো বীরাঙ্গনাদের নিয়ে সত্যিকার গর্ব করি ?

লেখক : আখতার মাহমুদ, সংবাদকর্মী, লন্ডন ।

 
সংবাদটি পড়া হয়েছে 5492 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com