জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেই সাহসী ছাত্রছাত্রীরা

ডিসেম্বর ৭, ২০১৭ ২:৪৪ অপরাহ্ণ

:: ১৯৯৭-৯৮ সাল। জসীমউদ্দিন মানিক ছিলো জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক।তখন ক্যাম্পাস ছাত্রলীগ ছিলো দুই গ্রুপে বিভক্ত, কিলার গ্রুপ এবং রেপিস্ট গ্রুপ। মানিক ছিলো রেপিস্ট গ্রুপ নামে পরিচিতদের প্রধান নট। এই মাণিক নিজের ধর্ষণের সেঞ্চুরি উপলক্ষ্যে মিষ্টি বিতরণ করে ক্যাম্পাসে।
ক্রোধে ও স্পর্ধায় ফুঁসে উঠেছিলো জাহাঙ্গীরনগর। মাণিকের বিচারের দাবীতে প্রথম মিছিল করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। ছাত্র ফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, সাংস্কৃতিক জোট অার বিশ্ববিদ্যালয়ের বিবেকবান ছাত্র-শিক্ষকদের নিয়ে গঠিত হয় “ধর্ষণের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর”।
১৯৯৯ সালের দোসরা অাগস্ট ‘ধর্ষণের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’এর ডাকে ক্যাম্পাসে হাজার-হাজার শিক্ষার্থীর উত্তাল মিছিল নামে। শ্লোগান ওঠে “কিলার রেপিস্ট ভাই-ভাই, এই ক্যাম্পাসে ঠাঁই নাই।” মাণিকের তৎকালীন হল কামাল উদ্দিনে যায় মিছিল, যে মিছিলের সামনে ছিলো ছাত্রীরা। বাংলাদেশ ছাত্রলীগ জাবি শাখার কিলার এবং রেপিস্ট নামে পরিচিত তৎকালীন এই দুই গ্রুপকেই ঝাড়ে বংশে ক্যাম্পাস থেকে বিদায় করে দিয়েছিল শিক্ষার্থীদের ওই উত্থান । এই ঘটনার অারো পরে রেপিস্ট মাণিককে বহিঃষ্কার করে ছাত্রলীগ। অবশ্য তখন ক্ষমতায় থাকা অাওয়ামিলীগ সরকার মেলা অাদরেই নিরাপত্তা দিয়েছিলো এই মানিকের।

১৯৮৯এ ছাত্রদল নেতা কবির শিবিরের হাতে খুন হবার পরে জাহাঙ্গীরনগরের শিবির বিরোধী অান্দোলনই এরশাদ পতণের অান্দোলনের প্রাণ সর্বদলীয় ছাত্র ঐক্য সৃষ্টিতে ভূমিকা রাখে, কারন ওই ঘটনাই তখন ছাত্রদলকে জাতীয়ভাবেই শিবিরের সঙ্গে সম্পর্কচ্ছেদের ফুয়েল জোগায় ; মৌলবাদীরা ছাড়া অার সকল ছাত্র সংগঠনকে নিয়ে গঠিত হয় স্বৈরাচার বিরোধী সর্বদলীয় ছাত্র ঐক্য।

নব্বুই দশকে জাহাঙ্গীরনগরে ছাত্র ফ্রন্ট- ছাত্র ইউনিয়নের প্রথম যৌথ মার্চই ভিত্তি তৈরি করেছিলো কেন্দ্রীয় প্রগতিশীল ছাত্র জোটের।
এইসব ঘটনা জাহাঙ্গীরনগরকে পরিণত করেছে স্বাধীণতা পরবর্তী সময়ের ছাত্র অান্দোলনের প্রায় সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্রে।

নিচের ছবিটি ধর্ষক ও দখলদার খেদানো ঐতিহাসিক দোসরা অাগস্টের মিছিলের

কার্টেসি : মাহাথির মুহাম্মদের ফেসবুক ।

 
সংবাদটি পড়া হয়েছে 1057 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com