চুলের চাই একটু বেশি যত্ন

আগস্ট ৯, ২০১৭ ৫:৪৩ পূর্বাহ্ণ

প্রচণ্ড গরমের পর বর্ষা এলে স্বভাবতই সবার উপরেই বিরূপ প্রভাব পড়ে? বিশেষ করে কাজে ব্যস্ততার জন্য যারা পার্লারে যাওয়ারও সময় পান না?

এই সময় আবহাওয়ার পরিবর্তনে চুল ওঠাসহ চুলে বিভিন্নরকম সমস্যা দেখা দেয়, যেমন- চুল পড়া, খুশকি, স্ক্যাল্পে ঘামাচি ইত্যাদি?তৈলাক্ত হোক বা ড্রাই, এই সময় চুলের সমস্যায় ভোগান্তি হয় সবারই।

কখনও অতিরিক্ত আর্দ্রতায় ঘামে ভিজে চুল পড়ে, কখনও বা বৃষ্টিতে বারবার ভিজে চুল প্রয়োজনীয় আর্দ্রতা হারায়। তাই সময় করে নিয়মিত শ্যাম্পু, কন্ডিশনার, অয়েল ম্যাসাজ ছাড়াও চুলের চাই একটু বেশি যত্ন।

এ সব সমস্যা থেকে বাঁচার জন্য রইল ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিউটি এক্সপার্ট ফারনাজ আলমের কিছু ঘরোয়া টিপস-

* তিনটি পাকা কলা ও এক টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে একটা প্যাক তৈরি করে মাথায় ৫০ মিনিট লাগিয়ে রাখবেন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিতে হবে। এতে চুলের রুক্ষতা কমে যায় ও চকচকে হয়ে ওঠে।

* গাঁদা ফুল চুলের জন্য অনেক উপকারী। একটি বড় বাটিতে কুসুম গরম জলে তাজা গাঁদা ফুল ভিজিয়ে রাখতে হবে। তারপর সেই জল থেকে ফুলগুলো উঠিয়ে জলটি এক ঘণ্টা আলাদা করে রাখতে হবে। শ্যাম্পু করার পর এই জল দিয়ে চুল ধুলে তৈলাক্ত চুলের ক্ষেত্রে অনেক উপকার পাওয়া যাবে।

* টক দইয়ের সঙ্গে একটি পাতি লেবুর রস ও নিম পাতার রস মিশিয়ে মাথায় লাগান। মিনিট ৪০ পরে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুইবার করতে পারেন।

* ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক পাতি লেবুর রস, নিম পাতার রস ও আদার রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধাঘণ্টা পর হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

* ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ কাপ কাঁচা দুধ, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মাস্ক ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* ১টা পাকা অ্যাভোকাডো, ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ১/৪ কাপ কাঁচা দুধ মিশিয়ে আধাঘণ্টা চুলে লাগিয়ে রাখুন। ঠাণ্ডা বা মৃদু গরম পানিতে ধুয়ে ফেলুন।

* ৪-৫ টেবিল আমন্ড দুধ, ১-২ টেবিল চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে গোটা চুলে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* শুষ্ক চুল হলে ২টা ডিমের কুসুম/তৈলাক্ত চুল হলে ২টা ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ কাপ কাঁচা দুধ, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মাস্ক ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* ৩-৪টা স্ট্রবেরি, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। ১৫-২০ মিনিট এই মাস্ক চুলে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বর্ষায় আর্দ্রতা বেশি থাকার কারণে চুল স্যাঁতসেঁতে থাকে। এ সময় চুলে ফাঙ্গাস পড়ার ঝুঁকি থাকে বেশি। মাথার তালুতে ঘা হওয়া ও চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যাওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই যারা সকালে গোসল করেন তারা অবশ্যই ভালোভাবে চুল শুকানোর পর বাইরে যাবেন।

অনেকেই ভেজা চুল নিয়ে রাস্তায় বের হওয়ার পর রিকশা, বাস বা পথে চুল খুলে রাখেন।

এটা মোটেও ঠিক না। কারণ ভেজা চুলে ধুলাবালি বেশি আটকায়। এতে চুল ড্যামেজ হয়, চুলে খুশকি হয় এবং চুল পড়া বেড়ে যায়। ধুলাবালি থেকে রক্ষা করতে চুলে পাতলা ক্যাপ অথবা কাপড় বাঁধুন। অফিস অথবা আপনার গন্তব্যে পৌঁছে খুলে ফেলুন।

এছাড়াও ঘরে বসে আপনি চুলের যত্নে নিজেই কিছু প্যাক বানাতে পারেন। তেমন দুইটি প্যাক দেয়া হল-

মেথি, নারকেল তেল, টকদইয়ের মাস্ক

৩ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে আধাবাটি টকদই আর ২ চা চামচ মেথি বাটা/গুঁড়ো মিক্স করে নিন। এবার পুরো মাথার চুলকে ছোট ছোট সেকশনে ভাগ করে নিয়ে পুরো মাথায় আগাগোড়া প্যাকটি লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে তার পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে শুকিয়ে নিন।

মেথিতে আছে লেসিথিন, প্রোটিন, ভিটামিন সি আর পটাসিয়াম যা চুলের গোঁড়াকে মজবুত করে তোলে এবং চুলপড়া কমায়। টকদই আর নারকেল তেল দুটোই চুলের এবং স্ক্যাল্পের ডিপকন্ডিশনিংয়ের পাশাপাশি চুলের কিউটিকলের সুরক্ষা নিশ্চিত করে। ফলে চুল হয়ে ওঠে প্রাণবন্ত আর ঝলমলে উজ্জ্বল।

পেঁয়াজের রস, নারকেল তেল, অ্যালোভেরা জেলের মাস্ক

৩ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে অর্ধেকটা পেঁয়াজের রস আর ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিক্স করে নিন। এবার পুরো মাথার চুলকে ছোট ছোট সেকশনে ভাগ করে নিয়ে পুরো মাথায় আগাগোড়া প্যাকটি লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে তার পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে শুকিয়ে নিন।

পেঁয়াজের সালফার, ভিটামিনস এবং অ্যান্টি অক্সিডেন্টস খুশকি এবং স্ক্যাল্পের অন্যান্য সমস্যা দূর করে, নতুন চুল গজাতে সাহায্য করে। অ্যালোভেরা জেল চুলের উপরের প্রোটেক্টিভ লেয়ারকে সুরক্ষা দেয়, হেয়ার ব্রেকেজ রোধ করে।

 
সংবাদটি পড়া হয়েছে 1189 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com