গোপনে সৌদি আরবের কাছে দ্বীপ হস্তান্তর করল মিশর

ফেব্রুয়ারি ৭, ২০১৮ ৪:২২ পূর্বাহ্ণ

সৌদি আরবের কাছে গোপনে ‘তিরান’ দ্বীপ হস্তান্তর করেছে মিশর। আরবি ভাষার ওয়েব সাইট ‘হাফপোস্ট অ্যারাবিক’ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। তবে মিশর ও সৌদি আরবের সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয়নি।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, সম্ভবত জনগণের প্রতিক্রিয়ার ভয়ে গোপনে দ্বীপটি হস্তান্তরের কাজ সম্পন্ন করা হয়েছে।

গত জুনে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসি লোহিত সাগরে অবস্থিত তার দেশের দু’টি দ্বীপের সার্বভৌম ক্ষমতা সৌদি আরবের কাছে হস্তান্তরের বিতর্কিত বিলে সই করেন। এর একটি হলো ‘তিরান’ দ্বীপ।

২০১৬ সালে মিশরের দু’টি দ্বীপ সৌদি আরবের কাছে বিক্রি করে দেয়ার আলোচনা শুরু হওয়ার পর দেশটির হাজার হাজার মানুষ এর বিরোধিতা করে রাজপথে বিক্ষোভ করে। এছাড়া পার্লামেন্টের বেশ কয়েকজন সিনিয়র এমপি’ও এ কাজের প্রচণ্ড বিরোধিতা করেন। মিশরের কয়েকটি আদালত এ কাজ বন্ধ করার রুল জারি করে। কিন্তু তা সত্ত্বেও চলতি মাসের গোড়ার দিকে পার্লামেন্টে এ সংক্রান্ত বিল পাস হয়।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, বিপুল অঙ্কের অর্থের বিনিময়ে দু’টি দ্বীপ সৌদির কাছে বিক্রি করেছেন সিসি।

 
সংবাদটি পড়া হয়েছে 1034 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com