খাবার সংরক্ষণের টুকিটাকি

সেপ্টেম্বর ২৪, ২০১৭ ৬:৪২ অপরাহ্ণ

খাবার ফ্রিজে রাখছেন স্বাদ ও গুণগত মান অক্ষুণ্ণ রাখার জন্য, কিন্তু তারপরেও জীবাণুরা বাসা বেধে ফেলছে না তো খাবারে? নিয়ম মেনে খাবার সংরক্ষণ না করলে সেটি অস্বাস্থ্যকর হয়ে যায়। সঠিকভাবে গরম না করলেও বিষাক্ত হয়ে পড়ে খাবার।

কোন খাবার কীভাবে সংরক্ষণ করবেন এবং রান্না করা খাবার ফ্রিজে কতদিন পর্যন্ত ভালো থাকে জেনে নিন সে সম্পর্কে-

  • খাবারে জীবাণুর সংক্রমণ ঠেকাতে রান্না করার ২ ঘন্টার মধ্যেই ফ্রিজে রাখুন।
  • অনেকে মনে করেন গরম খাবার ফ্রিজে রাখা অনুচিত। এটি একেবারেই ভুল ধারণা। বরং গরম খাবার ফ্রিজে রাখাই ভালো। এতে জীবাণু আক্রমণ করতে পারে না খাবারে।
  • খাবার সংরক্ষণের তাপমাত্রা কমপক্ষে ৫ ডিগ্রী সেলসিয়াস হওয়া উচিৎ। আবার ফ্রিজ থেকে বের করে যখন খাবার গরম করবেন, তখন যেন অন্তত ৬০ ডিগ্রী সেলসিয়াস হয় উত্তাপ।
  • ভাত সংরক্ষণ ও পুনরায় গরম করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা জরুরি। কারণ সঠিক তাপমাত্রায় গরম না হলে এটি বিষাক্ত হয়ে যায়। ভাত রান্না হওয়ার একঘণ্টার মধ্যেই সংরক্ষণ করুন। ৪ থেকে ৬ দিন পর্যন্ত মুখবন্ধ পাত্রে সংরক্ষণ করতে পারেন ভাত। ফ্রিজ থেকে বের করে গরম করার সময় চামচের সাহায্যে ভালো করে ভেঙে নেবেন ভাতের দলা। কমপক্ষে ৬০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় গরম করে তবেই পরিবেশন করবেন ফ্রিজে রাখা ভাত।
  • পাউরুটি ফ্রিজে না রাখাই ভালো। যদি রাখতেই হয় তবে রিইউজেবল ব্যাগে রাখুন। খাওয়ার আগে অল্প পানি ছিটিয়ে ওভেনে মৃদু তাপে গরম করুন।
  • রান্না করা পাস্তা ৩ থেকে ৫ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন ফ্রিজে। ডিপ ফ্রিজে রাখলে সেটা ভালো থাকবে ৮ মাস পর্যন্ত! মুখবন্ধ পাত্রে পাস্তা সংরক্ষণের আগে সামান্য অলিভ অয়েল দিয়ে টস করে নিন। একটির সঙ্গে আরেকটি লেগে যাবে না তাহলে। ফ্রিজে রাখতে চাইলে পাস্তা আধা সেদ্ধ করাই ভালো। নাহলে গরম করার সময় গলে যেতে পারে। পাস্তা পুনরায় গরম করার আগে বেশ খানিকটা সময় ফ্রিজের বাইরে রাখুন। তারপর ফুটন্ত পানিতে দিয়ে সেদ্ধ করে নিন।
  • রান্না করা মাংস ২ দিনের বেশি ফ্রিজে রাখা উচিৎ নয়। ফ্রিজে রাখা মাংস অবশ্যই উচ্চতাপে গরম করতে হবে। কমপক্ষে ৭৫ ডিগ্রী তাপমাত্রায় গরম করুন মাংস। সস দিয়ে রান্না করা মাংস সংরক্ষণ করা ভালো। এতে শুকিয়ে যায় না।
  • সবজি রান্না করার পর ঠাণ্ডা হলে তারপর সংরক্ষণ করুন ফ্রিজে। ২ দিন পর্যন্ত ফ্রিজে ভালো থাকবে রান্না করা সবজি।
  • পনির বা মাখন কখনও প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করবেন না। টুকরো করে ফ্রিজার ব্যাগে ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায় পনির।

তথ্য: হাফিংটন পোস্ট

 
সংবাদটি পড়া হয়েছে 1220 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com