কৈশোরের ঘনিষ্ঠ বন্ধুত্ব মানসিক স্বাস্থ্যের জন্য ভালো: গবেষণা

আগস্ট ২৪, ২০১৭ ৫:৫৪ অপরাহ্ণ

কৈশোর, তারুণ্যে যদি আপনার ঘনিষ্ঠ বন্ধুত্ব থেকে থাকে তাহলে সম্ভাবনা রয়েছে আপনি অপেক্ষাকৃত স্বাস্থ্যকর জীবন যাপন করছেন। নতুন এক গবেষণা এমনটাই বলছে। গবেষণাটিতে ১৬৯ জন ব্যক্তির মানসিক স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হয় ১০ বছর ধরে। প্রত্যেকেরই ১৫ বছর থেকে ২৫ বছর পর্যন্ত মানসিক স্বাস্থ্য পর্যালোচনা করা হয়।
গবেষণার ফলে দেখা যাচ্ছে, কৈশোর বয়সে যাদের বন্ধুত্বের সংখ্যা অপেক্ষাকৃত কম কিন্তু সম্পর্কগুলো ঘনিষ্ঠ ছিল তাদের সার্বিক মানসিক স্বাস্থ্য তুলানামূলক ভালো। পক্ষান্তরে তরুন বয়সে যাদের বন্ধুর সংখ্যা অনেক বেশি তাদের ছিল তারা প্রাপ্তবয়স্ক হতে হতে অপেক্ষাকৃত বেশি উৎকণ্ঠায় ভোগেন।
১৫ বছর বয়স থেকে যারা ঘনিষ্ঠ বন্ধুত্ব তৈরি করতে সক্ষম হয়েছেন তাদের মধ্যে হতাশার লক্ষণ অপেক্ষাকৃত কম। ২৫ এ পৌছুতে পৌছুতে তাদের আত্মবিশ্বাসও অন্যদের তুলনায় বেশি দেখা যায়।
গবেষণাটির সহরচয়িতা ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার মনস্তত্ত্ব বিষয়ক অধ্যাপক জোসেফ অ্যালেন এক বিবৃতিতে বলেন, ‘প্রযুক্তি বদৌলতে সোশাল মিডিয়ায় অনেক বন্ধুর নেটকওয়ার্ক তৈরি হয় বটে, তবে, হাতেগোনা কয়েকজনের সঙ্গে প্রত্যক্ষভাবে সত্যিকারের ঘনিষ্ঠতা গড়ে তোলার দিকে অগ্রাধিকার দেয়া উচিত।’

 
সংবাদটি পড়া হয়েছে 1077 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com