কিম জং উনের সঙ্গে আলোচনায় বসার কথা ভাবছেন শিনজো আবে

মার্চ ১৪, ২০১৮ ১:১৭ অপরাহ্ণ

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের কথা ভাবছে টোকিও। পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে চালানো কূটনৈতিক প্রচেষ্টার প্রেক্ষাপটে এমন কথা বিবেচনা করা হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যম একথা জানিয়েছে। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে তার নিজের আলোচনার পরিকল্পনার কথা আকস্মিকভাবে ঘোষণা দেয়ার পর এ খবর প্রকাশ করা হলো। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার অংশগ্রহণকে কেন্দ্র করে উভয় দেশের মধ্যে সম্পর্কের বরফ গলার পর ধীরে ধীরে কূটনৈতিক সম্পর্কের উন্নতির অংশ হিসেবে এমন ঘোষণা দেয়া হয়। তবে এ আলোচনায় বসার ব্যাপারে পিয়ংইয়ং বা টোকিও কোনো পক্ষ থেকেই সরাসরি কোনো প্রস্তাব দেয়া হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি সূত্রের বরাত দিয়ে জাপানের কিয়োদো বার্তা সংস্থা আবে-কিমের বৈঠকের সম্ভাবনার কথা জানায়। সূত্র জানায়, এ আলোচনা উত্তর কোরিয়াকে বসে আনার ক্ষেত্রে টোকিও’র নতুন করে এগিয়ে আসার অংশ হতে পারে। এর কয়েক ঘণ্টা পর জিজি প্রেস একই ধরণের খবর পরিবেশন করে। এ ব্যাপারে এএফপি’র পক্ষ থেকে যোগাযোগ করা হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কিমের সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনার খবরটি নিশ্চিত করতে পারেননি। এএফপি।

 
সংবাদটি পড়া হয়েছে 1087 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com