কঠোর অস্ত্র আইনের দাবিতে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ

মার্চ ১৬, ২০১৮ ৪:৩৭ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি গোলাগুলির ঘটনায় বহু নিরীহ মানুষ নিহত হয়েছে। সম্প্রতি এক স্কুলে মানসিকভাবে বিপর্যস্ত সাবেক ছাত্র গুলিবর্ষণ করে ১৭ জনকে হত্যা করেছে। এরপর থেকেই অস্ত্র আইন কঠোর করার দাবিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বুধবারের বিক্ষোভ দেখাতে ওয়াশিংটনে স্কুলের ছাত্রছাত্রীদের একটি বড় দল হোয়াইট হাউসের সামনে জমায়েত হয়। তাদের হাতে ছিল ‘বন্দুক নয়, মানুষকে সুরক্ষা দিন’, ‘আর কখনো নয়’, ‘যথেষ্ট হয়েছে,’ লেখা প্লাকার্ড। কিছু ছাত্রছাত্রী জড়ো হয় ক্যাপিটল হিলে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন কঠোর করার দাবিতে দেশজুড়ে একযোগে ছাত্রবিক্ষোভ হয়েছে। ফ্লোরিডার ডগলাস হাইস্কুলে বন্দুকধারীর নির্বিচার গুলিতে প্রাণহানির এক মাসের মাথায় ভয়াবহ ওই ঘটনার স্মরণে এ গণবিক্ষোভে রাস্তায় নেমেছে বিভিন্ন হাইস্কুলের ছাত্র-ছাত্রীরাসহ অন্য কর্মীরা।

বুধবার প্রায় তিন হাজার স্কুলের শিক্ষার্থীরা এ বিক্ষোভ প্রতিবাদে অংশ নিয়েছেন। বিক্ষোভের জন্য কোনো কোনো স্কুলের শিক্ষার্থীরা কর্তৃপক্ষের অনুমোদনকে উপেক্ষা করে রাস্তায় নেমে আসেন। বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের মাইনে থেকে ক্যালিফোর্নিয়াসহ বিভিন্ন রাজ্যে স্থানীয় সময় সকাল ১০টায় ক্লাস বর্জন শুরু হয়। নিহত ১৭ জনের স্মরণে ১৭ মিনিটের জন্য ক্লাস বন্ধ রাখেন শিক্ষার্থীরা।

‘জাতীয় স্কুল বর্জন’ কর্মসূচির আয়োজকরা এর আগে তাদের ওয়েবসাইটে স্কুলের শিক্ষার্থী, শিক্ষক, পরিচালক, অভিভাবক ও বন্ধুদের এতে যোগ দেয়ার আহ্বান জানিয়েছিলেন। বুধবার যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে পশ্চিম দিকে এগিয়েছে।

প্রায় ৩ হাজার স্কুল বিক্ষোভে অংশ নিয়েছে। ছাত্রছাত্রীদেরকে সকাল ১০টার দিকেই ১৭ মিনিটের জন্য ক্লাস বন্ধ করে রাস্তায় বেরিয়ে পড়া আর বন্দুক হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানায় আয়োজকরা। বিক্ষোভের আয়োজকরা ২০ এপ্রিল যুক্তরাষ্ট্রের সব হাইস্কুলে ক্লাস বর্জনের কর্মসূচি ঘোষণা করেছে

 
সংবাদটি পড়া হয়েছে 1092 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com