এসএমই নারী উদ্যক্তাদের জন্য পুরস্কার প্রবর্তনের আহ্বান স্পিকারের

মার্চ ৮, ২০১৮ ১২:৫৩ অপরাহ্ণ

এসএমই নারী উদ্যক্তাদের জন্য বিশেষ পুরস্কার প্রবর্তনের আহ্বান জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, নারীদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণ ও রপ্তানিমুখী করতে সহায়তা দিতে হবে। তাদের জন্য সেবার কার্যক্রমকে সম্প্রসারিত করতে হবে। একইসঙ্গে তাদের প্রদত্ত সুযোগ-সুবিধার বিষয়গুলো ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ শিশু একাডেমীতে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংক আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড-এর চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান ও বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে করিব।

অনুষ্ঠানে স্পিকার বলেন, যে কোনো উদ্যোগকে সফল করতে অর্থায়ন খুবই জরুরী। তাই নারীদের ক্ষমতায়িত করতে তাদের উদ্যোগে আর্থিক সহায়তা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, একজন নারী আর্থিকভাবে স্বাবলম্বী হলে পরিবার, সমাজ ও রাষ্ট্র উপকৃত হয়, যা সমাজের উন্নয়ন অগ্রযাত্রায় বিশেষ ভূমিকা পালন করে। এসএমই খাতকে যথাযথভাবে এগিয়ে নিতে পারলে দেশের অর্থনীতি আরো শক্তিশালী ভিতের ওপর দাঁড়াবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ড. শিরীন শারমিন বলেন, দেশের অর্ধেক জনসংখ্যা নারীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করার মাধ্যমে উন্নয়ন সম্ভব হবে। এজন্য নারীদের সমান সুযোগ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং ভাতা, বয়স্ক ভাতা, ভিজিটি এবং প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করার ফলে দারিদ্রতার হার ২৩ শতাংশে নেমেছে। দারিদ্রতা কমাতে নারী উদ্যোক্তাদের জন্য সমসুযোগ ও কোনো কোনো ক্ষেত্রে বিশেষ সুযোগ দেওয়া হচ্ছে।

স্পিকার আরো বলেন, নারীদের ঋণ দেওয়া নিরাপদ। কারণ ঋণ গ্রহণের পর তারা সর্বাত্মক চেষ্টার মাধ্যমে তা পরিশোধ করে। তারা ঋণ খেলাপি হয় না। ঋণ প্রদানের পাশাপাশি নারীদেরকে হিসাব সম্পর্কে প্রশিক্ষিত করার আহ্বান জানান তিনি।

এ সময় স্পিকার ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৮ অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি।

 
সংবাদটি পড়া হয়েছে 1086 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com