এই প্রথম ২০১০ সাল থেকে ২০১৬ ব্যক্তির আয় কমেছে

মার্চ ৩১, ২০১৮ ১০:৪৪ অপরাহ্ণ

:: এই চার্টটা দেখেন।
এই খানে A থেকে H কলামের ডাটা নেয়া হয়েছে, বাংলাদেশ হাউজহল্ড ইনকাম এবং কঞ্জাম্পশান সারভে থেকে। এবং কলাম I নেয়া হয়েছে, বিবিএসের ন্যাশনাল একাউন্টিং থেকে যা দিয়ে সরকারের জিডিপি মাপা হয়।

এই ডাটাটিতে প্রফেসর তাসলিম ২০০৫ থেকে ২০১৬ সালের খানা জরিপের ভিত্তিতে যে আয় বেড়েছে তাকে মুল্য স্ফিতির সাথে এডজাস্ট করেছেন, সেইটা দেখা যাচ্ছে, কলাম G তে। এবং কলাম I তে আমরা দেখতে পাচ্ছি, জিডিপি ডাটার হিসেবে আমাদের জনপ্রতি জাতীয় আয় বা জিএনআই।

জিএনআই জিডিপি থেকেই আসে কিন্ত জিডিপি থেকে একটু আলাদা। এই খানে, একটি ভুখন্ডের জিডিপির সাথে রেমিটেন্স যোগ করা হয় আবার দেশে কর্মরত বিদেশিদের উপার্জন যা তারা রেমিটেন্স আকারে নিজের দেশে পাঠাচ্ছে তা বিয়োগ দেয়া হয়। যার ফলে প্রকৃত আয় বের হয়ে আসে।

সেই খানে আমরা দেখতে পাচ্ছি, ২০০৫ সাল থেকে ২০১০ সালে, খানা জরিপ অনুসারে আমাদের ইনফ্লেশান এডজাস্টেড প্রকৃত আয় বেড়েছে ৪১৬ টাকা।
কিন্ত, খুব খেয়াল করবেন, খোদ বিবিএসের ডাটা বলছে ২০১০ থেকে ২০১৬ সালে ইনফেলেশান এডজাস্টেদ ব্যক্তি প্রতি আয় কমেছে, ২১ টকা কিন্ত একই সময়ে ব্যক্তি প্রতি জাতীয় আয় বা জিএনআই বেড়েছে ১১৪০ টাকা।

এই খানে উল্লেখ্য এই খানে দুইটি ডাটা যার উভয়ের সোরস ই বিবিএস।

এর মধ্যে খানা জরিপটা সব চেয়ে গ্রহণযোগ্য কারন এই ডাটাটা পলিটিক্সে কাজে লাগেনা।
এবং এই ডাটা বলছে
বাধীনতার পরে এই প্রথম ২০১০ সাল থেকে ২০১৬ ব্যক্তির আয় কমেছে ।

কিন্ত বিবিএসের পলিটিকাল ডাটা এই সময়ে, ১১৪০ টাকা আয় বেড়েছে যা আমরা জাতীয় ভাবে খুজে পাচ্ছি না। কিন্ত যা আমাদেরকে এক ধাক্কায় মধ্যম আয়ের দেশ বানিয়ে দিয়ছে।

এই ডাটাটা আমার কাছে বাংলাদেশের জিডিপি ডাটার ম্যানিপুলেশানের স্মকিং গান প্রুফের মত লাগে। কোন দুর্নীতি হয় নাই, কিন্ত, পার কিমি রাস্তার দাম পৃথিবীর সর্বোচ্চ যেই ভাবে হয়, সেই ভাবে আমরা এই ডাটাটিকে দেখতে পারি।

এই যে পরিসকার বিসদৃশয় দেখা যাচ্ছে, সেইটা আমাদে ইকনমিস্টরা হাই লাইট করে না।
কেন করেনা ? কারন, তারা এখন অধিকাংসি সিস্টেমের অনুগ্রহ্ন নিয়ে পরে আছে। নাউ যার নুন খায় তার গুন তো গাইতেই হবে।

ভালো ভালো।

সূত্র : জিয়া হাসান ।

 
সংবাদটি পড়া হয়েছে 1143 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com