উত্তর কোরিয়ার মতো কুচকাওয়াজ করবেন ট্রাম্প, তবে…

মার্চ ১১, ২০১৮ ৭:১৩ পূর্বাহ্ণ

উত্তর কোরিয়ার নেতা কিমের সামনে প্রায়ই বিশাল সেনাবাহিনীকে প্যারেড করতে ও ভয়ঙ্কর সব অস্ত্র প্রদর্শন করতে দেখা যায়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের তেমন কোনো প্যারেড হয় না। বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকেও হয়ত ঈর্ষান্বিত করে তুলেছিল। তাই এবার মার্কিন রাজধানী ওয়াশিংটনেও এমন প্যারেডের অনুমোদন নিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প চাইছিলেন বিশাল আকারের সেনাবাহিনীর কুচকাওয়াজ করা হোক যুক্তরাষ্ট্রে। এটি মার্কিন জাতির উদ্দীপনা বাড়াতে বিশাল ভূমিকা রাখবে বলে ট্রাম্পের ধারণা।

কুচকাওয়াজের উদাহরণ হিসেবে অবশ্য উত্তর কোরিয়ার নাম উল্লেখ করা হয়নি। ট্রাম্প বলছেন, ফ্রান্সের বাস্তিল ডে প্যারেড থেকেই তিনি অনুপ্রাণীত হয়েছেন- অন্য কিছু নয়!

এবার ট্রাম্পের সেই কুচকাওয়াজ বিষয়ে পরিকল্পনা অনেকটা চূড়ান্ত করেছে পেন্টাগন। তবে এতে ওয়াশিংটন ডিসির রাস্তাঘাট যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কিছুটা হালকা যানবাহনই কেবল আনা হবে।

শুধু স্থলবাহিনীর প্যারেডই নয়, এ প্যারেডে যেন মাথার ওপর দিয়ে উড়ে যায় বিপুলসংখ্যক যুদ্ধবিমান, এটাও বলে দিয়েছেন ট্রাম্প। এজন্য প্রয়োজনীয় অর্থের ব্যবস্থা করতেও নির্দেশ দিয়েছেন তিনি।

প্যারেডের তারিখ হিসেবে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। তবে পরে সংশোধন করে ১১ নভেম্বর ভেটেরান ডে-র প্রস্তাব দিয়েছেন তিনি।

পেন্টাগনের পরিকল্পনায় বলা হয়েছে, ওয়াশিংটন ডিসির রাস্তাঘাট যেন নষ্ট না হয় সেজন্য চাকাযুক্ত সামরিক যানবাহনই শুধু নেওয়া হবে এ মহড়ায়। ট্যাংকের মতো চেনযুক্ত যানবাহন নেওয়া হবে না। এছাড়া ট্রাম্পের পরিকল্পনামতো বিপুলসংখ্যক বিমানও আকাশে ওড়ানো হবে

 
সংবাদটি পড়া হয়েছে 1104 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com