ইউনির ছাত্রও চুরি করতে পারে..

মার্চ ২৬, ২০১৮ ১১:১২ অপরাহ্ণ

:: দুটি চুরির ঘটনা বলব ।

এক:

১৯৯২ সাল । ছাত্র-শিক্ষক সংঘর্ষের কারনে ইউনি হঠাৎ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা হয়েছে । আমার মানিব্যাগ থেকে প্রিয় এক বড়ভাই টাকা চুরি করেছেন । ওটাই ছিলেন আমার শেষ টাকা । হলের কারো কাছেই বাস ভাড়া দেবার মত টাকাও ছিলোনা । বড়ভাইটি নিশ্চিত করতে চেয়েছিলেন যেন আমি টাকার অভাবে বগুড়া ফিরতে না পারি ।

আমি আজন্ম ঘার তেরা । হলের কোন বন্ধুর কাছে একসাথে ১৫০ টাকা নাইতো কি হয়েছে ? সবার কাছে থেকে ২ টাকা এক টাকা, সর্বোচ্চ পাঁচ টাকা নিয়েছি । দিনে দেখি ১৩২ টাকা জমা হয়েছে । সবাই সম্প্রদানের মানষে টাকা দিয়েছে । তাই ফেরত দেবার দায় নাই ।

প্রাম্তিক গেটে গিয়ে উত্তরাঞ্চলমুখি একটা বাসে উঠে পরলাম । দাড়িয়ে বগুড়া চলে গেলাম । আনন্দের সাথে । কদিন বাজেট বগুড়ায় পত্রিকার পাতা খুলে দেখি সেই বড়ভাই ইলেক্ট্রন মাইক্রোস্কোপ সহ মামার হাতে ধরা পরেছেন । পরে তাকে পুলিশে দেয়া হয় । জেল হয়ে গিয়েছিলো তার ।

সরল মন তাকে বিশ্বাস করতাম । যদি বন্ধের মাঝে থেকে যেতাম তবে নিশ্চিত সরল বিশ্বাসে তিনি যা করতে বলতেন করতাম এবং নাজেনেই চুরিতে সহযোগীতা করার অপরাধে জেল খাটতে হত । ঘাউরামির কারনে আল্লাহ ইজ্জত বাঁচিয়েছেন ।

দুই:

দ্বিতীয় ঘটনা কামালউদ্দীন হলে । এক সকালে লালু ভাই দোকান খুলতে এসে আবিষ্কার করলেন তার দোকানের রাতে চুরি হয়েছে । খোঁজ করে জানতে পারলাম আমাদের সিনিয়র এক উঠতি নেতা কাজটা করেছেন । রাতে দোকান বন্ধ ছিলো সিগারেটের নেশা চেপে বসায় দোকানের তালা ভেঙে কুকাজটা করেছেন । খুবি মনে কষ্ট পেয়েছিলাম ।

তবে মজার ব্যাপার হল একবার শিবিরের হামলা হলো হলে । ভোরে ওরা হল দখল করে নিলো । শুনেছি ওনাকে মুখ বেঁধে ব্যাপক পিটিয়েছে । তখনও অনেক খারাপ লেগেছে । আসলে সেরের উপর সব সময় সোয়া সের থাকে ।

আজ এক পোষ্টে দেখলাম মার দোকান চুরি হয়েছে । আমি নিশ্চিত করে বলতে পারি এর দায় ইউনির ভেতরের কারো । বহিরাগত চোরেরা জীবন হারানোর ভয়েই ইউনির ভেতরে চুরি করবেনা । অধিকন্তু ক্যাডার কিসিমের কেউ হলেও অবাক হবার কিছু নাই । বিষয়টা সক্রিয় রাজনীতির সাথে যুক্তরা তদন্ত করলেই সম্ভবত: বের করে ফেলতে পারবে ।

লেখক : আখতার মাহমুদ, সংবাদকর্মী ও বার এট ল অধ্যয়নরত, লন্ডন, যুক্তরাজ্য ।

 
সংবাদটি পড়া হয়েছে 1160 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com