আম্পায়ারদের ভুলে বিপিএলে ৭ বলে ওভার কেলেঙ্কারি!

নভেম্বর ২৮, ২০১৭ ১২:৪৫ অপরাহ্ণ

ওভারটা শেষ করে আম্পায়ার মাহফুজুর রহমান লিটুর কাছে ক্যাপ আনার জন্য দৌড়ে গেলেন কামরুল ইসলাম রাব্বি। কিন্তু সেখানে গিয়েই অবাক বনে যান তিনি। বলা হয় আরও একটি বল করতে হবে তাকে! রাব্বি আম্পায়ারকে বোঝানোর চেষ্টা করেন ওভার শেষ হয়েছে। কিন্তু আম্পায়ার তার কথা শুনলেন না। যাওয়া হলো তৃতীয় আম্পায়ার কাছে। তৃতীয় আম্পায়ার গাজী সোহেলও জানান বল হয়েছে ৫টি। ফলে বাধ্য হয়েই আরও একটি বল করলেন রাব্বি। আর তাতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) পা দেয় আরও একটি নতুন কেলেঙ্কারিতে।

কথায় আছে মানুষ মাত্রই ভুল হয়। হতেও পারে। মাঠের আম্পায়াররাও তো রক্ত মাংসের মানুষ। বল গোনায় হয়তো ভুল হয়েছে। একই সঙ্গে ভুল হয়েছে লেগ আম্পায়ার রানমোরে মার্টিনেজেরও। তাই বলে তৃতীয় আম্পায়ারও করবেন ভুল? আধুনিক প্রযুক্তির যুগে এ ভুল কি মেনে নেওয়া যায়? ইচ্ছে করলে ওই ওভারের শুরু থেকেই দেখে নিতে পারতেন তিনি। কি করেছেন কিংবা কতোটুকু করেছেন তা জানার আপাতত উপায় নেই। কিন্তু দিনশেষে ৭ বলেই ওভার করতে হয়েছে রাব্বিকে।

মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঘটনাটি ঘটে ইনিংসের ১৬তম ওভারে। প্রথম বলেই চার মারেন বোপারা। পরের বলে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল। এর পরের বলে রান নিতে গিয়ে আউট হন সামিউল্লাহ সেনওয়ারি। প্রান্ত বদলে স্ট্রাইকে আসেন বোপারা। নেন সিঙ্গেল। নতুন ব্যাটসম্যান মাশরাফি বিন মুর্তজাও নেন সিঙ্গেল। পাঁচ বল শেষ। শেষ বলে বোপারা ২টি রান আদায় করে নিলেন। তাহলে ওভার তো শেষ। এর পরই ঘটে বিপত্তি। আম্পায়ারদের সিদ্ধান্তে ৬ বলের বৈধ ওভার শেষ করার পরও ৭ বল করে ওই ওভার শেষ করতে হয় রাব্বিকে। সপ্তম বলে ১ রানই দেন রাব্বি। ক্রিকেটের বিশ্বস্ত ওয়েবসাইট ক্রিকইনফোর বল বাই বল ধারাভাষ্যেও দেখা যাচ্ছে ৭টি বৈধ বলের ওভার!

এমন কেলেঙ্কারির ঘটনার বর্ণনা দিতে গিয়ে বোলার রাব্বি বললেন, ‘আমি আম্পায়ারকে বলেছিলাম। আমি তো গুনেগুনে বল করি। ছয় বল হওয়ার পর আমি আম্পায়ারকে গিয়ে বলি আমার ছয় বল হয়ে গেছে। পরে আম্পায়ার আমাকে বলেন, না এক বল বাকি আছে। তখন আমি বলি, আপনি চেক করেন। উনি চেক করে থার্ড আম্পায়ারকে ফোন দেন। থার্ড আম্পায়ার উনাকে বলেছেন এক বল বাকি আছে। পরে আরেকটি বল করতে হয় আমাকে।’

এদিকে এ বিষয় নিয়ে এর মধ্যেই আনুষ্ঠানিক অভিযোগ করেছে সিলেট। ম্যাচশেষে ডাগ আউটে ফিরে বিষয়টি দল জানায় টিম ম্যানেজমেন্টকে। রাব্বি ও দলের বক্তব্য শুনেই আনুষ্ঠানিক অভিযোগ করে তারা। দলের মিডিয়া ম্যানেজার তামজিদুল ইসলাম কানন বিষয়টি নিশ্চিত করেন, ‘রাব্বির কাছ থেকে ওই ওভারের সত্যতা যাচাই করার পর আমরা লিখিত অভিযোগ করেছি।’ বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে ক্ষোভ প্রকাশ করেছেন দলের প্রতিনিধি নাবিল সামাদও।

তবে দিনশেষে ২ বল বাকি থাকতে ৪ উইকেটে হেরে যায় সিলেট সিক্সার্স। টুর্নামেন্ট থেকেও প্রায় বাদ। আপাতদৃষ্টিতে ওই বলের প্রভাব হয়তো ম্যাচে পড়েনি। কিন্তু এমন ভুলে বিপিএলে আম্পায়ারিংয়ের মান বড় প্রশ্ন উঠতে বাধ্য। আম্পায়ার নির্বাচন ঠিকমতো হয়েছে তো? তবে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারদের নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। এর আগে অনেক ম্যাচেই আম্পায়ারদের অনেক ভুল সিদ্ধান্তের জন্য ঘটেছে অনেক বড় ঘটনা। তবে গত দুই-তিন বছরে ইতিহাসের সবকিছুকেই পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে আম্পায়ারদের ভুল করার প্রবণতা। আর বিপিএলেও কেলেঙ্কারি নতুন কিছু নয়। এর আগেও নানা বিতর্কের জন্য দিয়েছে এ আসর।

 
সংবাদটি পড়া হয়েছে 1186 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com