আজ ভাসানীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস

জানুয়ারি ২২, ২০১৮ ৯:২৯ পূর্বাহ্ণ

:: আজ ২২শে জানুয়ারি।
স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

১৯৭১ সালের ২১শে জুন দি টাইমসের সংবাদদাতা পিটার হেজেলহার্ষ্টের বরাতে সংবাদ প্রকাশ হয় “মাওলানা ভাসানী ভারত সরকার কর্তৃক অন্তরীণ”।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ২২শে জানুয়ারির এই দিনে মাওলানা ভাসানী ভারতে গৃহবন্দিত্ব থেকে মুক্তি পেয়ে স্বদেশে প্রত্যাবর্তন করেন। সড়কপথে ক্লান্ত-শ্রান্ত দেহে ২২ জানুয়ারি শেষ রাতে তিনি পৌঁছেন টাঙ্গাইলে।

মুক্তিযুদ্ধের শুরুতেই পাকিস্তানি সেনারা তার সন্তোষের বাড়িটি পুড়িয়ে দিয়েছিল। ঘরের যাবতীয় আসবাব, বিছানা, মলিন কাঁথা-বালিশ পর্যন্ত ভস্ম করে দিয়েছিল।

স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ভাসানী স্বদেশে প্রত্যাবর্তন করে সেদিন যে আচরণ পেলেন, আজও একইভাবে তার হাতে প্রতিষ্ঠিত নিজের দল আওয়ামী লীগ তাকে সেভাবেই উপেক্ষা করে চলেছে!!!

ছবিটি মাওলানা ভাসানীর বসত ভিটার। সাপ্তাহিক ‘হক কথা’য় প্রকাশিত বনর্নায়—

“১৯৭২ সালের ঈদুল আজহা অনেক নতুনত্ব লইয়া আসিল। স্বাধীন বাংলাদেশে প্রথম ঈদ। মাত্র কয়দিন হইল হুজুর ভারত হইতে ফিরিয়া আসিয়াছেন। ঈদুল ফিতরে তিনি দিল্লীর শাহী মসজিদে সশস্ত্র রক্ষী বেষ্টিত অবস্থায় নামাজ আদায় করিয়াছেন। ঈদুল আজহায় আবার স্মৃতিময় সন্তোষে। স্ত্রী, মেয়ে, নাত-নাতনী লইয়া ঈদ করিলেন। এইবার অনেক ব্যতিক্রম। হুজুরের মুরিদদের হালত খুব খারাপ। অতএব হুজুরেরও। সবই তো পুড়িয়া গিয়াছে। ঘরে খাবার বাসনটি পর্যন্ত নাই। রাতের হারিকেন নাই। বিছানাপত্তর নাই। একটা চৌকিও নাই। খড় আর কাঁথা বিছাইয়া ভাসান চরের মওলানা লাখো ভক্তের হুজুর স্ত্রী, মেয়ে, নাত-নাতনী লইয়া রাত গুজরান করিতেছেন। যাহারা ব্যক্তিগতভাবে হুজুরের জীবনযাত্রা দেখেন নাই তাহাদের জন্য ইহা বিশ্বাস করিতে কিংবা মানিয়া লইতে কষ্টকর ব্যাপার হইবে। টাঙ্গাইলের তদানিন্তন সিভিল সার্জন ডাক্তার কফিল উদ্দিনের তাগিদে হুজুরের জন্য একটি চৌকির ব্যবস্থা করা হইয়াছিল। অভাবনীয় অনাড়ম্বরে হুজুরের বাড়িতে এইবার ঈদুল আজহা গেল।”

লেখক : ডক্টর তুহিন মালিক, সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্টের আইনজীবি ।

 
সংবাদটি পড়া হয়েছে 1045 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com