আজকাল বাতাসে কি না হয়!

ফেব্রুয়ারি ১৯, ২০১৮ ৯:৩৫ পূর্বাহ্ণ

:: আজকে চেম্বারের শেষ রুগী দেখলাম, ২১ বৎসরের একটা মেয়ে… অবিবাহিত।

রুগী’র কমপ্লেইন হলো, গত ৩ মাস যাবত তার পিরিয়ড বন্ধ এবং সাথে এক ডাক্তারের ৩ মাস পূর্বের প্রেসক্রিপশন দেখিয়ে অভিযোগ করলো, ঐ ডাক্তারের ঔষুধ খেয়েই তার এই সমস্যা হইছে! পেসক্রিপসনে দেখলাম UTI-এর চিকিৎসা দেওয়া। রুগী ও তার মা’কে বুঝানো’র চেষ্টা করলাম যে, ঐ ঔষুধগুলোতে এই রকম হওয়ার কোন সম্ভাবনাই নাই। ব্যর্থ হলাম… তারা তাদের অভিযোগেই অটল। যা হোক, কথা না বাড়িয়ে একটা তলপেটের USG ও প্রস্রাবের রুটিন পরীক্ষা করতে বললাম।

USG করতে গিয়ে দেখি ১২ সপ্তাহের Pregnancy। আমি অবাক হলাম না, এই রকম অনেক দেখেছি! মেয়ে এবং তার মা’কে বলার সাথে সাথে মেয়ে লাফ দিয়ে উঠলো USG বেড থেকে, ‘কি বলেন এইসব? আম্মা গো, আম্মা এই ডাক্তার এই সব কি বলে! কীভাবে সম্ভব! আম্মা বিশ্বাস করো… ডাক্তার সাব বিশ্বাস করেন, আমার এই রকম কোন কিছুই ছিলো না। আল্লাহ্ গো আল্লাহ্… তুমি আমারে একি শুনাইলা…’। কাঁদতে কাঁদতে প্রায় অজ্ঞান হয়ে যাওয়ার দশা।

মা’র দিকে তাকালাম দৃষ্টি দেখে মনে হলো, দুনিয়াতে নাই। বললাম, ‘মেশিনে যা দেখা যাচ্ছে, যা সত্যি, তাই আমি বলছি… এতে কোন ভুল নেই। এইবার আমার অবাক হবার পালা… মা বলছেন, ‘ঐ তুই কাঁদিসনা কাঁদিসনা, বাতাসে এই রকম হইছে… আলগা বাতাস খারাপ বাতাসে, কাঁদিসনা…। এইবার মেয়ে সুযোগ পেয়ে গেলো, ‘হ… আম্মা… হ, আমি তোমারে ৩ মাস আগে একবার বলছিলাম না?

আমি ঘরে শুয়ে থাকা অবস্থায় একটা কি রকম জানি বাতাস আমার গায়ে লাগছিলো, তখন থেকেইতো আমার শরীর অসুস্থ হইতে শুরু করলো… না… আম্মা? ডাক্তার সাব, এখন এইটা কি করা যাইবো… আল্লাহ্ গো তুমি আমারে মাইরা ফালাও… উঠাইয়া নাও… আমি দেখলাম বিপদ… এতো চেম্বারই উঠাইয়া ফেলতেছে ‘শুনেন, বাতাসে হইছে না কিসে হইছে এটা আমার জানার দরকার নাই… আপনার পেটে বাচ্চা আছে এটাই এখন সত্যি… আর MR করানোর সময়ও পার হয়ে গেছে, এখন বাচ্চা নষ্ট করতে চাইলে Abortion করাতে হবে… গোপনে কোথাও করাইয়া ফেলেন।

আরও কিছুক্ষণ কান্নাকাটি – রোনাজারি’র পর চেম্বার থেকে তারা বের হয়ে যাওয়ার সময়, মেয়ের মা’কে ডেকে বল্লাম, ‘শুনেন এইসব আলগা বাতাস-টাতাস বাদ দিয়ে… কার বাতাসে হইছে, মেয়ের থেকে বের করেন ও পারলে তার সাথে বিয়ে দিয়ে দেন। মা, ‘হ… বুঝছি… ‘বলে হন হন করে হাটা দিলেন। আমি বসে বসে কিছুক্ষণ ভাবলাম, ‘হায়রে বাতাস…

আজকাল বাতাসে কি না হয়!..কারো মাথার সব চুল উড়ে যায়… আবার কারো পেটে বাচ্চাও হয়!

লেখা: ডা. মিথিলা সুলতানা

 
সংবাদটি পড়া হয়েছে 1225 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com