আক্ষেপ নিয়েই ৬ হাজারে তামিম

জানুয়ারি ২৪, ২০১৮ ৪:০১ পূর্বাহ্ণ

ক্রেমারের বল লং অনে ঠেলে দিয়ে ১ রান নিয়েই তামিম ইকবাল স্পর্শ করলেন ওয়ানডে ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলক। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে নাম লেখালেন ছয় হাজারি ক্লাবে। এর আগেই চলতি ত্রিদেশীয় সিরিজে টানা তিন ফিফটি হাঁকিয়ে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডকেও ছাড়িয়ে যান। সেখান থেকে নতুন উচ্চতায় নিজেকে নিয়ে গেলেও তিন অংকে পৌঁছাতে আরো একবার ব্যর্থ হলেন। এবারও হলো না তার সেঞ্চুরি। ক্রেমারের বলেই লাইন মিস করে হলেন স্টাম্পড।

দু’টি ৮৪ রানের পর গতকাল আউট হলেন ৭৬ রানে। ৬ চারে ১০৬ বলে সাজান তার ইনিংস। ১৭৭তম ম্যাচে ৪১ ফিফটি নিয়ে মাঠ ছাড়তে হলো তাকে। গত ১৫ ম্যাচে এটি তার দশম ফিফটি প্লাস ইনিংস। তাই এবার আক্ষেপ রয়ে গেল সেঞ্চুরির সংখ্যাকে ৯ থেকে দুই অংকে নিতে না পারার। তবে ব্যাট হাতে এখন বাংলাদেশের প্রায় সব রেকর্ডই তামিমের ঝুলিতে। এই ম্যাচে ৫১ রানে আউট হওয়া সাকিব দ্বিতীয় স্থানে আছেন ৫ হাজার ২৩৫ রান করে। বাংলাদেশের হয়ে ৫ হাজার রান নেই আর কারও। শুধু ৪ হাজার রানের মালিক আছেন কেবল মুশফিকুর রহীম।
গতকাল মিরপুর শেরেবাংলা মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট করতে নেমে শুরুতেই হারান সঙ্গী এনামুল হক বিজয়কে। তবে তিনে নেমে সাকিব আল হাসান দারুণ সঙ্গ দেন তামিমকে। শুরুতেই হোঁচট খাওয়া দলকে ১০৬ রানের জুটি গড়ে বিপদ মুক্ত করেন দু’জন। ৫১ রান করে সাকিব আউট হতেই তামিমকে সঙ্গ দিতে এসে একে একে ফিরে যান মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ রিয়াদ। হঠাৎ করেই দলের সিনিয়র তিন ক্রিকেটারকে হারিয়ে বিপদে পড়ে দল। তাই তামিম চেষ্টা করেছিলেন রানের গতি বাড়াতে। কিন্তু তখনই আউট হন তিনি।
এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল এতদিন শ্রীলঙ্কার ওপেনার জয়সুরিয়ার। কলম্বোর প্রেমাদাসায় ২ হাজার ৫১৪ করেছেন করেছিলেন জয়সুরিয়া। গতকাল মিরপুর শেরে বাংলা মাঠে ৪২ রান করে সেই রেকর্ড ছাড়িয়ে রেকর্ডটা নিজের করে নিয়েছেন তামিম।
১৭৭ ম্যাচে তামিম করেন ৬ হাজার। কিন্তু তার প্রথম ৩ হাজার ছুঁতে লেগেছিল ১০২ ইনিংস। সেখান থেকেই বদলে যান তামিম। নিজেকে প্রমাণ করতে শুরু করেন দেশের সেরা ব্যাটসম্যান হিসেবে। তাই তার পরের ৩ হাজার করলেন ৭৩ ইনিংস খেলেই। এর মধ্যে ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৪ হাজার স্পর্শ করেছিলেন তামিম। সেখান থেকে ২১ ইনিংসে স্পর্শ করেন ৫ হাজার। পরের এক হাজার রান করলেন ১৭ ইনিংসে

 
সংবাদটি পড়া হয়েছে 1109 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com