অনলাইনে একজনের ৭ অ্যাকাউন্ট!

নভেম্বর ১৭, ২০১৭ ১০:২২ পূর্বাহ্ণ

সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে আপনার কয়টি অ্যাকাউন্ট? সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, বিশ্বের সব বয়সী ওয়েব ব্যবহারকারীর মধ্যে ৯৮ শতাংশ মানুষ কমপক্ষে একটি করে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে অ্যাকাউন্ট ব্যবহার করছেন। গড়ে তাঁদের ৭ দশমিক ৬টি করে সক্রিয় অ্যাকাউন্ট রয়েছে।

১৬ থেকে ৩৪ বছর বয়সী ব্যক্তিদের মধ্যে এই সক্রিয় অ্যাকাউন্টের হার বেশি। তাঁদের গড়ে ৮ দশমিক ৭টি সক্রিয় অ্যাকাউন্ট রয়েছে। ৫৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে ৪ দশমিক ৬টি অ্যাকাউন্ট রয়েছে। বিশ্বজুড়ে প্রতি ব্যবহারকারী হিসেবে সবচেয়ে বেশি অ্যাকাউন্ট আছে লাতিন আমেরিকা ও এশিয়ায়। লাতিন আমেরিকায় জনপ্রতি অ্যাকাউন্ট ৮ দশমিক ৮ ও এশিয়ায় ৮ দশমিক ১।

প্রতিবেদনে বলা হয়, প্রত্যেক ওয়েব ব্যবহারকারী গড়ে ২ ঘণ্টা ১৫ মিনিট সময় সামাজিক যোগাযোগের মাধ্যম ও অনলাইন মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করছেন। হালনাগাদ খবর পাওয়ার পাশাপাশি বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখতে ওয়েব ব্যবহারকারীরা এসব সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করছেন।

বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ভিডিও দেখার বিষয়টি ক্রমবর্ধমান প্রবণতা হিসেবে উঠে আসছে। সমীক্ষায় ৫৬ শতাংশ ফেসবুক ব্যবহারকারী বলেন, গত মাসে তাঁরা অনলাইনে কমপক্ষে একটি ভিডিও দেখেছেন। ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটে ৪০ শতাংশ একই মত দিয়েছেন।

সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহার করে পণ্য কেনাকাটার বদলে তা নিয়ে গবেষণা করতে পছন্দ করেন অনেকেই। ১৬ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে মাত্র ১৩ শতাংশের মত হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমে কেনাকাটার বোতাম তাদের পণ্য কিনতে উৎসাহ দেয়।

অবশ্য সামাজিক যোগাযোগের মাধ্যমে এনগেজেমন্ট বা সম্পৃক্ততার মাত্রা বাড়তে দেখা গেছে। বর্তমানে সামাজিক যোগাযোগের ক্ষেত্রে ৯০ শতাংশ সম্পৃক্ততার কথা বলেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় থাকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় ৯৭ শতাংশ। সর্বনিম্ন সম্পৃক্ততার মাত্রা ইউরোপে ৮৭ শতাংশ। তরুণদের সম্পৃক্ততার হার সর্বোচ্চ ৯৫ শতাংশ আর ৫৫ বছরের ঊর্ধ্বে মানুষের সম্পৃক্ততার হার ৭৮ শতাংশ।

গ্লোবাল ওয়েব ইনডেক্স ২০১৭ এর দ্বিতীয় প্রান্তিকের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। ১৬ থেকে ৬৪ বছর বয়সী বিশ্বের ৪০ টি দেশের ৮৯ হাজার ২৯ জন ব্যক্তির মধ্যে অনলাইন জরিপ করা হয়। তথ্যসূত্র: এএফপি।

 
সংবাদটি পড়া হয়েছে 1044 বার
 
 
 
 
বাংলাদেশী জাতীয়তাবাদ ও তারেক রহমান
 
 
 
 

সব মেনু এক সাথে

 
 

পূর্বের সংবাদ

 
 

অনন্য অনলাইন পত্রিকা

 
 
 

 
Plugin by:aAM
Facebook Auto Publish Powered By : XYZScripts.com